ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য কমনওয়েলথ স্কলারশিপ বাড়াতে অনুরোধ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য কমনওয়েলথ স্কলারশিপ বাড়াতে অনুরোধ

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের সঙ্গে বৈঠকে কমনওয়েলথ ব্লু চার্টার বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য কমনওয়েলথ স্কলারশিপের সংখ্যা বাড়াতেও অনুরোধ করেন তিনি।

বুধবার (১৬ নভেম্বর) মিশরের শার্ম এল শেখে কপ-২৭ এ প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের সঙ্গে বৈঠক করেন ড. মোমেন। বৈঠকে সমুদ্র সুরক্ষা, অর্থনৈতিক উন্নয়নের জন্য একটি ন্যায্য, অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই পদ্ধতির লক্ষ্যে কমনওয়েলথ ব্লু চার্টার বাস্তবায়নের উপায় নিয়ে তারা বিশেষভাবে আলোচনা করেছেন।

বৈঠকে জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশকে শক্তিশালী চ্যাম্পিয়ন হিসেবে উল্লেখ করে মহাসচিব বাংলাদেশকে কমনওয়েলথ ব্লু চার্টারের অধীনে অ্যাকশন গ্রুপগুলোর একটির নেতৃত্ব দেওয়ার কথা বিবেচনা করার জন্য অনুরোধ করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য একটি উচ্চ পর্যায়ের কোর গ্রুপ গঠনের জন্য কমনওয়েলথ মহাসচিবের পরামর্শকে সমর্থন করেন। তিনি বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য কমনওয়েলথ স্কলারশিপের সংখ্যা বাড়াতেও অনুরোধ করেন। মহাসচিব মন্ত্রীকে কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং বিষয়ে কমনওয়েলথ সদস্য দেশগুলোর তরুণদের প্রশিক্ষণের জন্য একটি নতুন সুযোগ তৈরি করার কথা জানান।

বৈঠকে মিসরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলাম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।