ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পর্তুগালে বাংলাদেশি ভিসা সহজ করার জন্য অনুরোধ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
পর্তুগালে বাংলাদেশি ভিসা সহজ করার জন্য অনুরোধ

ঢাকা: ‌‘পর্তুগালে বাংলাদেশিদের জন্য ভিসা সহজ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। এছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসনে জোরালো অবস্থান নেয়ার জন্য আহ্বান জানিয়েছি আমরা।

’ 

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ কথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ ও পর্তুগালের মধ্যে দ্বিতীয় ফরেন অফিস পরামর্শ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পর্তুগালের পররাষ্ট্র ও সহযোগিতা বিষয়ক সচিব ড. ফ্রান্সিসকো আন্দ্রে অংশ নেন।

বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পর্তুগালের প্রতিমন্ত্রী ড. ফ্রান্সিসকো আন্দ্রে যৌথভাবে সাংবাদিকদের ব্রিফিং করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, বৈঠকে নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে। পর্তুগালে অনেক বাংলাদেশি রয়েছে। তাদের পরিবার যেন সহজে ভিসা পান। আমাদের শিক্ষার্থীরাও যেন ভিসা সহজে পান। সে বিষয়টি তুলে ধরেছি আমরা।

তিনি আরো বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে পর্তুগাল ও ইউরোপীয় ইউনিয়ন আরো জোরালো ভূমিকা নেয়, সে বিষয়ে অনুরোধ করেছি।

প্রতিমন্ত্রী জানান, পর্তুগালে একটি স্থায়ী শহীদ মিনার ও মুক্তিযুদ্ধের কিছু ভাস্কর্য স্থাপনে সহযোগিতা চেয়েছি। এছাড়া দ্বৈত কর পরিহার ও বাণিজ্য সহায়তার জন্য একটি এগ্রিমেন্ট করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়:২৩১৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।