ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে টেলিফোনে আলাপ হবে ড. মোমেনের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে টেলিফোনে আলাপ হবে ড. মোমেনের

ঢাকা: রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন টেলিফোনে আলাপ করবেন। এছাড়া রুশ পররাষ্ট্রমন্ত্রী শিডিউল জটিলতায় ঢাকায় আসতে পারছেন না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

 

রোববার (২০ নভেম্বর) রাজধানীতে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরাম লিডারশিপ সামিটের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন ড. মোমেন। অনুষ্ঠান শেষে ড. মোমেন জানান, আমরা বুঝতে পারি যুদ্ধ পরিস্থিতিতে তারা (রাশিয়া) ব্যস্ত সময় পার করছেন। সে কারণে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শিডিউল মেলাতে পারছেন না। তাই তিনি ঢাকায় আসতেও পারছেন না।

তিনি জানান, রুশ পররাষ্ট্রমন্ত্রী আমার সঙ্গে টেলিফোনে আলাপ করতে চেয়েছেন। আমি রাজিও হয়েছি। সোমবার (২১ নভেম্বর) টেলিফোনে তার সঙ্গে আলাপ হবে।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী মোমেন জানান, রাশিয়া-ইউক্রেন ইস্যুতে বাংলাদেশ স্বাধীন ও ভারসাম্যমূলক পররাষ্ট্রনীতি গ্রহণ করেছে। আমাদের অবস্থান খুব স্পষ্ট।

ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে রুশ পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসার কথা ছিল। তবে শেষ মুহুর্তে রাশিয়ার ঢাকার দূতাবাস পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে, রুশ পররাষ্ট্র মন্ত্রী ঢাকায় আসতে পারছেন না। তার পরিবর্তে ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকসান্দর মান্তিতস্কি আইওআরএ সম্মেলনে প্রতিনিধিত্ব করবেন।

সের্গেই ল্যাভরভের ঢাকা সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হয়েছিল। বাংলাদেশের পক্ষ থেকে সেই বৈঠকে কি কি বিষয় তুলে ধরা হবে, সেটাও ঠিক হয়েছিল।

প্রসঙ্গত, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের বর্তমান চেয়ার বাংলাদেশ। ২৩ সদস্য দেশের এ সংস্থার মন্ত্রী পর্যায়ের সম্মেলন আগামী ২৩ থেকে ২৪ নভেম্বর ঢাকায় শুরু হচ্ছে। এতে যোগ দেওয়ার কথা ছিল রুশ পররাষ্ট্রমন্ত্রীর।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।