ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘কারাফটক থেকে আদালত পর্যন্ত বন্দি আনা-নেওয়া পুলিশের দায়িত্ব’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
‘কারাফটক থেকে আদালত পর্যন্ত বন্দি আনা-নেওয়া পুলিশের দায়িত্ব’

ঢাকা: ঢাকার আদালত থেকে পুলিশের চোখে-মুখে স্প্রে ছিটিয়ে জেএমবির দুই সদস্য পালিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। রোববার (২০ নভেম্বর) বেলা ১২টার দিকে এ ঘটনা ঘটে।

 

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ থেকে তাদেরকে আজ ঢাকার আদালতে পাঠানো হয়। পালিয়ে যাওয়া দুই জঙ্গি জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি। এছাড়া তাদের ধরিয়ে দেওয়ার জন্য ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছেন পুলিশ প্রশাসন।

রোববার (২০ নভেম্বর) বিকেলের দিকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর একটি সূত্র জানায়, আদালতে বন্দিদের মামলার শুনানি ছিল। ভোরের দিকে তাদেরকে নিয়ম অনুযায়ী পুলিশ প্রিজন ভ্যানে আদালতের উদ্দেশে নিয়ে যায়।  

তিনি আরও জানান, কারাগারে বন্দিদের তল্লাশি করার পরে গেইটে অবস্থান করা পুলিশের কাছে বুঝিয়ে দেওয়া হয়। তারপর থেকে বন্দিরা কারাগারে ফিরে না আসা পর্যন্ত পুলিশের দায়িত্বে থাকে।  

পালিয়ে যাওয়া আসামিরা হলেন, সুনামগঞ্জের ছাতক উপজেলার মাধবপুরের মইনুল হাসান শামীম ও লালমনিরহাটের আদিতমারী উপজেলার ভেটেশ্বর গ্রামের আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব।

ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত থেকে পুলিশের চোখে-মুখে স্প্রে ছিটিয়ে পালিয়ে যাওয়ার ঘটনায় তাদের গ্রেফতারে রাজধানীতে রেড অ্যালার্ট জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

রোববার ঘটনার পর প্রতিটি থানা ও অন্যান্য ইউনিটকে চেকপোস্ট বসানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, দুই জঙ্গিকে গ্রেফতারে আমরা রেড অ্যালার্ট জারি করেছি। এ ঘটনায় বিস্তারিত জানতে একটি তদন্ত কমিটি হয়েছে।

রোববার বেলা সাড়ে ১২টার দিকে দুই জঙ্গিকে মামলায় আদালতে হাজির করা হয়। হাজিরা শেষে পুলিশ সদস্যরা তাদের নিয়ে যাচ্ছিলেন। এ সময় দুই জঙ্গি সদস্য পুলিশের চোখে-মুখে স্প্রে করলে কিছু বুঝে উঠার আগেই দুই জঙ্গি পালিয়ে যায়।

২০২১ সালের ১০ ফেব্রুয়ারি জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যা মামলায় ৮ আসামিকে মৃত্যুদণ্ড দেন আদালত।  

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২ 
এজেডএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।