ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

২৪ নভেম্বর শুরু ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
২৪ নভেম্বর শুরু ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো

ঢাকা: অগ্নি নির্বাপন বিষয়ে সাধারণ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি ও করণীয় সম্পর্কে জানাতে আগামী ২৪ নভেম্বর শুরু হতে যাচ্ছে ‘৮ম ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ২০২২’।  

তিন দিনব্যাপী এই মেলা রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলবে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত।

রোববার (২০ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় মেলার আয়োজক সংস্থা ইলেক্ট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব)।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইসাবের সভাপতি জহির উদ্দিন বাবর বলেন, অগ্নি নির্বাপন ব্যবস্থা উন্নত করার বিকল্প নেই। আমরা চাই সবাই বিষয়টার গুরুত্ব অনুধাবন করুক। তাই আগামী ২৪-২৬ নভেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করা হচ্ছে ‘৮ম ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো- ২০২২’। এতে সহযোগী হিসেবে থাকবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

তিনি বলেন, মেলায় অগ্নি নির্বাপনের আধুনিক যন্ত্রপাতি প্রদর্শিত হবে। এতে ৩০টির বেশি দেশ থেকে শতাধিক ব্র্যান্ড ও প্রতিষ্ঠান অংশ নেবে। বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির সকল অগ্নি নির্বাপক পণ্য ও সেবা থাকছে এই মেলায়। এছাড়া মেলায় আসা দর্শনার্থীরা অগ্নি নির্বাপনের বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর ও সমাধান পাবে।

ইসাব জানায়, এই মেলার উদ্বোধন করবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন এফবিসিসিআইর সভাপতি মো. জসিম উদ্দিন, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।  

মেলার প্রথম দিন দুপুরে ফায়ার ফাইটারদের লাইভ ডেমনস্ট্রেশন থাকবে। এছাড়া বিকালে সেমিনারে প্রধান অতিথি হিসেবে থাকবেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ।

মেলার দ্বিতীয় দিন সকালে সেমিনারে প্রধান অতিথি হিসেবে থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।  

এদিন সন্ধ্যায় ইসাব সেফটি একসিলেন্স অ্যাওয়ার্ড ২০২২ প্রদান করা হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। বিশেষ অতিথি হিসেবে থাকবেন এফবিসিসিআইয়ের সহ-সভাপতি আমীন হেলালী ও সম্মানিত অতিথি হিসেবে থাকবেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচাল ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

মেলার শেষ দিন সকালে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। বিকেলে সেমিনারে প্রধান অতিথি হিসেবে থাকবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

এ বছর মেলায় সীতাকুন্ড কন্টেইনার ডিপোর অগ্নি দুর্ঘটনায় নিহত ১৩ জন অগ্নিবীরকে সম্মাননা ও তাদের পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হবে বলে জানায় ইসাব।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ইসাবের সেক্রেটারি জেনারেল মো. মাহমুদুর রশিদ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নিয়াজ আলী চিশতী, পাবলিসিটি সেক্রেটারি মো. নজরুল ইসলাম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (উন্নয়ন ও প্রশিক্ষণ) রেজাউল করিম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক (ওয়্যারহাউজ ও ফায়ার প্রিভেনশন) মো. মানিকুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
এসসি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।