ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘প্রাইভেট না পড়ায়’ ফেল, কলেজছাত্রীর আত্মহত্যা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৪ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
‘প্রাইভেট না পড়ায়’ ফেল, কলেজছাত্রীর আত্মহত্যা প্রকীকী ছবি।

বরিশাল: প্রাইভেট না পড়ায় গণিত বিষয়ে ফেল করিয়ে দেওয়ায় বরিশাল সরকারি মহিলা কলেজের একাদশ শ্রেণীর এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন বলে অভিযোগ উঠেছে।

রোববার (২০ নভেম্বর) বিকেলে ওই ছাত্রী নগরীর নথুল্লাবাদ শের-ই বাংলা সড়কের নিজ বাসার বারান্দায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন।

 

মৃত ছাত্রীর মা জানান, দুপুর ১টায় কলেজ থেকে বাসায় আসেন তার মেয়ে। এ সময় তাকে জানিয়েছেন গণিত বিষয়ে তিনি ফেল করতে পারেন না। তাকে ফেল করানো হয়েছে। এজন্য তার মন ভালো নেই। পরে তার মেয়ে নিজের রুমে চলে যান। কিছুক্ষণ পর রুমে কোনো সাড়াশব্দ না পেয়ে বারান্দায় গিয়ে ঝুলন্ত অবস্থায় তার মেয়েকে দেখতে পান তিনি। পরে তাকে উদ্ধার করে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

পরিবার ও অন্যান্য সহপাঠীরা জানান, ওই ছাত্রী উচ্চতর গণিতে অবজেক্টিভে ১৮ এবং রিটেনে ১৬ নম্বর পেয়েছেন। রিটেনে ১৭-তে পাস। মাত্র এক নম্বরের জন্য ফেল করেছেন তিনি।

মৃত ছাত্রীর বাবার বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির নেতা অধ্যক্ষ মহসিন উল-ইসলাম হাবুল পরিবারের বরাতে জানান, কলেজের গণিত শিক্ষকের কাছে প্রাইভেট পড়েননি ওই ছাত্রী। এ কারণে তাকে বর্ষ পরীক্ষায় গণিত বিষয়ে ফেল করানো হয়েছে। বিষয়টি ওই ছাত্রী শিক্ষকের কাছে জানতে চেয়েছিলেন। তখন শিক্ষক তাকে কোনো কিছু বলেছেন, যা মেনে নিতে পারেননি। তাই নিজেকে শেষ করে দিয়েছেন।

এ অভিযোগ সম্পর্কে বরিশাল সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আসাদ বলেন, প্রাইভেট না পড়ানোর জন্য ছাত্রীকে ফেল করিয়ে দেওয়ায় আত্মহত্যা করেছেন বলে শুনেছি। কিন্তু কেউ কোনো অভিযোগ করেনি। তবুও আমি খোঁজ নিয়ে জেনেছি কেউ প্রাইভেট পড়ায় কিনা। কিন্তু কেউ প্রাইভেট পড়ায় না। প্রাইভেট পড়ানোর বিষয়টি খোঁজ নিয়ে জানতে পারলে এ বিষয়ে মন্ত্রণালয়ে জানানো হবে।

তিনি আরও জানান, ১৪ ও ১৬ নভেম্বর প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষার ফলাফল কারো যদি মনঃপূত না হলে, তাদেরকে মূল্যায়নের জন্য আবেদন করতে বলা হয়েছে। এ সুযোগ দেওয়ার পরেও এটা হওয়ার কথা নয়।

বরিশাল কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিমুল করিম জানান, খবর পেয়েছি। এ ঘটনায় অপমৃত্যুর মামলা হবে। কোনো অভিযোগ দিলে তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০৮৩৪ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
এসএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।