ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

জাতীয়

ঈশ্বরদী স্টেশনে কম্পিউটারইজড সিস্টেমে ট্রেন চলাচল শুরু 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
ঈশ্বরদী স্টেশনে কম্পিউটারইজড সিস্টেমে ট্রেন চলাচল শুরু 

পাবনা (ঈশ্বরদী): পাবনার শতবছরের পুরোনো ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে এবার চালু হয়েছে আধুনিক কম্পিউটারইজড পদ্ধতিতে ট্রেন চলাচলের প্রযুক্তি।

 বুধবার (২৩ নভেম্বর) দুপুরে ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনের সুইচ কেবিনে কেক কেটে এ পদ্ধতির উদ্বোধন করেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহা-ব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার।

 

তার আগে বেলা ১১ টায় স্টেশনের দুই নাম্বার প্লার্টফর্মে খুলনা থেকে আসা রাজশাহী অভিমূখে যাওয়া আন্তঃনগর ‘কপোতাক্ষ এক্সপ্রেস’ ট্রেনটি প্রথম নতুন পদ্ধতিতে ছেড়ে যায়।  

এতোদিন ধরে পাকশী বিভাগীয় রেলওয়ের আওতায় ‘ঈশ্বরদী স্টেশনে’ পুরোনো রিলে-ইন্টারলকিং পদ্ধতিতে সকল ট্রেন চলাচল করত।

নতুন পদ্ধতি উদ্বোধনের পর পাকশীর সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী এম.এম রাজিববিল্লাহ বাংলানিউজকে বলেন, পূর্বের রিলে-ইন্টারলকিং পদ্ধতিতে ট্রেন চলাচল করানো বেশ কঠিন হয়ে পড়েছিল। ১৯৮৫ সাল থেকে এই পদ্ধতিতেই ট্রেনগুলো চালানো হতো। সেই পুরোনা সিস্টেম বাদ দিয়ে সময়োপযোগী- আধুনিক সিস্টেমে এবার ট্রেন চালানো বেশ সহজ হবে।  

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহা ব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, রিলে- ইন্টারলকিং সিস্টেমের কারণে ট্রেন স্টেশনে আসার আগে আউটারে দাঁড়িয়ে থাকত। এসময় এটা চাপ দিতে হতো, ওটা চাপ দিতে হতো। এখন একটা বাটন চাপলেই পুরো রেললাইন ক্লিয়ার হয়ে যাবে। ট্রেনগুলো সহজে চলাচল করবে। তাছাড়া এই পদ্ধতি বেশ সহজ ও সাশ্রয়ী।  আগের পদ্ধতিতে খরচ বেশি। আবার অভিজ্ঞ দায়িত্বরত মাস্টাররা সহজে কিন্তু এ পদ্ধতি পরিচালনা করছে।  

তিনি আরও বলেন, যুগটা এগিয়ে যাচ্ছে। পুরোনো পদ্ধতি বাদ দিয়ে সময়ের সাথে তাল মিলিয়ে আমরাও এগিয়ে যাচ্ছি।  

বাংলাদেশ সময়: ২০২৫, নভেম্বর ২৩, ২০২২
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।