ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফেনীতে দু’দিনব্যাপী পিঠা উৎসব 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
ফেনীতে দু’দিনব্যাপী পিঠা উৎসব 

ফেনী: শীতের আগে হেমন্তে কৃষকের ঘরে নতুন ধান ওঠে। এ উপলক্ষ্যে হয় নবান্ন উৎসব, নতুন ধান ঢেঁকিতে ভেঙে তৈরি হয় নানা রকম পিঠা।

পুরো শীতকালজুড়েই বিরাজ করে বাড়িতে বাড়িতে পিঠা পুলি তৈরির গমগমে আমেজ। উৎসবের এই রেশ ছড়িয়ে পড়ে শহরেও।  

ফেনীতে তেমনই একটি পিঠা উৎসবের আয়োজন করেছে স্টার লাইন স্প্রাউট ইন্টারন্যাশনাল স্কুল। দুই দিনব্যাপী এ উৎসবে স্কুলের শিক্ষার্থী ও শহরের অনলাইন উদ্যোক্তাদের শতাধিক স্টল অংশ নেয়।  

স্টলগুলোতে পিঠা ছাড়াও বিভিন্ন ধরনের শাড়ি, চুড়ি, গহনাসহ বাঙালি ঐতিহ্যের বিভিন্ন পণ্য রয়েছে। উৎসবে নাচে-গানে আগতদের মাতিয়ে রাখছে ফেনীর প্রাচীন ন্যাশনাল কারিকুলাম এই ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থীরা।  

রোববার (২৭ নভেম্বর) বিকেলে উৎসবের উদ্বোধন করেন ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান। বিশেষ অতিথি ছিলেন ফেনী পৌরসভার সাবেক মেয়র ও স্টার লাইন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হাজী আলাউদ্দিন, ভাইস চেয়ারম্যান জাফর উদ্দিন, ফেনী ন্যাশনাল কলেজ ও স্টার লাইন স্প্রাউট ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ আবদুল হালিম, পরশুরাম উপজেলা চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার, ফেনী রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোহাম্মদ শাহাদাত হোসেন প্রমুখ।  

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, স্টার লাইন স্প্রাউট ইন্টারন্যাশনাল স্কুলের এই আয়োজন ইতোমধ্যে পুরো জেলায় নজর কেড়েছে। স্কুলের এই উৎসবটি ইতোমধ্যে ফেনীর ঐতিহ্যের অংশ হয়ে উঠেছে।  

জেলা প্রশাসক বলেন, হয়তো এ স্কুলটি একদিন জেলার সর্ববৃহৎ শিক্ষা প্রতিষ্ঠানও হয়ে উঠবে। তিনি আরও বলেন, আমাদের জাতিসত্ত্বার পরিচয়বহন করে এ ধরনের উৎসব।  

স্টলগুলোতে ঝিনুক পিঠা, গোলাপ পিঠা, তালের পিঠা, নারকেলের ঝুনি পিঠা, নারকেলের ভাপা পুলি, নকশি পিঠা, হৃদয় হরণ পিঠা, মালপোয়া, ডালের বরফি, ইলিশ পেটি সন্দেশ, ডিম সুন্দরী, ভাপা পিঠা, তালকলি পিঠা, নকশিপাতা পিঠা, ক্ষীর সুন্দরী, ন্যাড়া পিঠা, পাটিসাপটা, বিন্নি ধানের পাটিসাপটা, নারকেল পাকন পিঠাসহ শতাধিক পদের পিঠার প্রদর্শনী হয়েছে। উৎসবে আগতরা নির্দিষ্ট দামে কিনে নিচ্ছেন এসব পিঠা। কেউ স্টলের সামনে দাঁড়িয়ে খাচ্ছেন আবার অনেকে বাড়িতেও নিয়ে যাচ্ছেন।

রোববার বিকেলে কেককাটা ও বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয় উৎসব। চলবে রাত ৯টা অব্ধি। পরেরদিনও একই সময় চলবে উৎসব। প্রথমদিনে হাজার দর্শকে মুখরিত ছিল এই উৎসব।  

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
এসএইচডি/এসএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।