ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

নিউইয়র্ক

নিউইয়র্কে বাংলাদেশি কূটনীতিকের বিরুদ্ধে গৃহকর্মীর মামলা

শিহাবউদ্দীন কিসলু ,স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, মার্চ ২২, ২০১৪
নিউইয়র্কে বাংলাদেশি কূটনীতিকের বিরুদ্ধে গৃহকর্মীর মামলা কনসাল জেনারেল মনিরুল ইসলাম

নিউইয়র্ক: নিউইয়র্কে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল মনিরুল ইসলামের বিরুদ্ধে গৃহকর্মীকে বঞ্চনার মামলা হয়েছে। যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টে মামলাটি করেছেন গৃহকর্মী মাসুদ পাভেজ রানা।



বহুল আলোচিত ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়ের বিরুদ্ধে দায়ের করা গৃহকর্মীর মামলার আইনজীবী ডানা সাসম্যান এ মামলা পরিচালনা করছেন।    
অভিযোগে মাসুদ পারভেজ রানা বলেছে, কনসাল জেনারেল মনিরুল ইসলাম এবং তার পত্নী ফাহিমা তাহসিনা প্রভা রানাকে সপ্তাহে কোনো ছুটি দেওয়া ছাড়াই ১৭ ঘন্টা করে প্রতিদিন কাজ করিয়েছেন। গত ১৮ মাসে একদিনের জন্যও ছুটি মেলেনি মাসুদ পারভেজের ।

কনসাল জেনারেল দম্পতির বিরুদ্ধে মাসুদ পারভেজ আরো অভিযোগ এনেছেন, ‘ম্যানহাটনে তাদের বাসা থেকে তাকে কোথাও যেতে দেওয়া হতো না এবং তাকে হুমকি দেওয়া হতো বাসা থেকে বাইরে কোথাও গেলে তাকে প্রহার করা হবে এবং মেরে ফেলা হবে। মামলায় অবশ্য তার কোন ক্ষতির বিষয়টি সুনির্দিষ্ট করে বলা হয়নি।
 
মাসুদ পারভেজ রানাকে মাসে ৩ হাজার ডলার বেতনের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে নিউইয়র্কে নিয়ে আসা হয় বলেও গৃহকর্মী মাসুদ পারভেজ মামলায় অভিযোগ করেছেন।

এব্যাপারে কন্সাল জেনারেল মনিরুল ইসলামের সাথে যোগাযোগের চেষ্টা করে শুক্রবার রাতে তাকে টেলিফোনে পাওয়া যায়নি।

এদিকে সংবাদটি যুক্তরাস্ট্রের মূলধারার সংবাদ মাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এবং এবিসি টেলিভিশনসহ বিভিন্ন প্রচার মাধ্যম ফলাও করে প্রচার করেছে।

কনসাল জেনারেল মনিরুল ইসলাম সম্প্রতি মরোক্কোয় রাষ্ট্রদূত পদে পদোন্নতি পেয়েছেন। শিগগিরই তার নতুন কর্মস্থলে যোগদানের কথা রয়েছে।

বিশ্লেষকরা বলছেন, কূটনীতিক হিসেবে এই মামলায় মনিরুল ইসলামের ‘ইমিউনিটি’ পাওয়ার সুযোগ রয়েছে। তবে ভারতীয় কূটনীতিক দেবযানির ঘটনার পর বিষয়টি নিয়ে নানান বিতর্ক রয়েছে।

বাংলাদেশ ১৩১৩ ঘণ্টা, মার্চ ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ