ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

নিউইয়র্ক

ওয়াইসিবিএ’র অ্যাকাউন্টিং বেসিকস্ ও কুইকবুকস্ কর্মশালা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৪
ওয়াইসিবিএ’র অ্যাকাউন্টিং বেসিকস্ ও কুইকবুকস্ কর্মশালা

ঢাকা: শেষ হয়েছে ইয়ুথ কংগ্রেস অব বাংলাদেশি-আমেরিকানস্ (ওয়াইসিবিএ) এর ‘অ্যাকাউন্টিং বেসিকস্, কুইকবুকস্ লার্নিং এবং জব রেডিনেস’ শীর্ষক নয় সপ্তাহব্যাপী ফ্রি ওয়ার্কশপ।

রোববার ২৬ অক্টোবর সনদপত্র বিতরণের মধ্য দিয়ে এ ওয়ার্কশপ সমাপ্ত হয়।

গত ৩১ আগস্ট থেকে শুরু হয়ে প্রতি রোববার ধারাবাহিক কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

এই উদ্যোগের কো-স্পন্সর নিউইয়র্ক সিটি কাউন্সিলের এডুকেশন কমিটির চেয়ারম্যান, কাউন্সিল মেম্বার ড্যানিয়েল ড্রম সমাপনী দিনে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের হাতে সনদপত্র তুলে দেন।

কুইন্সের এল্মহার্স্ট হাসপাতালের একটি কনফারেন্স কক্ষে কর্মশালা ও সনদ বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়।

ওয়াইসিবিএ’র বোর্ড চেয়ারম্যান রাসেল রহমান’র স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে সনদপত্র বিতরণী অনুষ্ঠানটি শুরু হয়।

ওয়াইসিবিএ চেয়ারম্যান তার বক্তব্যে কাউন্সিল মেম্বার ড্যানিয়েল ড্রম’র সবধরনের সহযোগিতা ও সমর্থনের কথা স্মরণ করেন এবং ভবিষ্যতেও একইরকম সহযোগিতার প্রত্যাশা জানান।

পাশাপাশি টোটাল ক্যাবল, টিবিএন২৪, টাইম টিভি, সিপিএ কে এম হক ও সাপ্তাহিক প্রবাসকে প্রথমবারের মতো এই কর্মশালার বর্ধিত অংশ হিসেবে শুরু হতে যাওয়া ইন্টার্নশিপ প্রোগ্রাম’র হোস্ট অর্গানাইজেশন হিসেবে অংশ নিতে রাজি হওয়ায় বিশেষ ধন্যবাদ জানান তিনি।

এবারের ওয়ার্কশপে যেহেতু বাছাই প্রক্রিয়ার মধ্য দিয়ে সবাইকে অংশ নিতে হয়েছে এবং যথেষ্ট মনযোগিতার প্রয়োজন ছিল, সে হিসেবে যে ২০ জন শেষ পর্যন্ত সফলভাবে ওয়ার্কশপ সমাপ্ত করতে পেরেছে তাদের বিশেষ অভিনন্দন জানান।

সনদপত্র বিতরণের আগে একে একে বক্তব্য রাখেন ওয়ার্কশপে অংশগ্রহণকারী ইমরান রশিদ ও সাইদা আসিয়া খাতুন, ওয়ার্কশপের প্রশিক্ষক ওয়াইসিবিএ’র অন্যতম বোর্ড অব ডিরেক্টর শাকিল মাহমুদ খান তানাম ও কার্যনির্বাহী কমিটির কোষাধ্যক্ষ আব্দুল্লাহ মাহবুব, অ্যাডভায়সরি বোর্ড মেম্বার সৈয়দ মিজানুর রহমান ও শাফি মাহমুদ, কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি মার্ক এম হাসান, মো. মিজানুর রহমান, নির্বাহী সদস্য গাজী আহমেদ।

সবশেষে বক্তব্য রাখেন কাউন্সিল মেম্বার ড্যানিয়েল ড্রম। তিনি বলেন, আমি অত্যন্ত খুশি যে ওয়াইসিবিএ’র জন্মলগ্ন থেকে এর বিভিন্ন কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত থাকতে পেরেছি। অলাভজনক সংগঠন হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতির আগে থেকেই এর সংগঠক-কর্মকর্তাদের আন্তরিক প্রচেষ্টা দেখে এর প্রতি পূর্ণ আস্থা নিয়ে আমার সাধ্যমত সহযোগিতা করে যাওয়ার চেষ্টা করেছি এবং ধীরে ধীরে আজকে এটি সম্পূর্ণ অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে ৫০১ সি-৩ মর্যাদা পেয়েছে- এ কারণে আমি অত্যন্ত আনন্দিত। আশাকরি ওয়াইসিবিএ এখন আরও বেশি করে স্কিল ডেভেলপমেন্টসহ কমিউনিটির প্রয়োজনীয় নানারকম কর্মসূচি হাতে নেবে। ’

ড্রম বলেন, কাউন্সিল মেম্বার হওয়ার পূর্বে আমি আমার শিক্ষকতার ২৫ বছরের জীবনে বিভিন্ন সময়ে বাংলাদেশি শিক্ষার্থী ও তাদের পরিবারের সঙ্গে পরিচয়ের মাধ্যমে বাংলাদেশি কমিউনিটি সম্পর্কে প্রথমবারের মতো জানার সুযোগ লাভ করি। পরিবারগুলোর উন্নত শিক্ষা-দীক্ষায় আগ্রহ ও একাগ্রতা দেখে বাংলাদেশিদের সম্পর্কে দিনে দিনে আমার অত্যন্ত উচ্চ একটি ধারণা তৈরি হয়। আপনাদের এই ওয়ার্কশপে অংশ নেওয়াও একাগ্রতা প্রমাণ করে, আপনারা সেই দলেরই মানুষ। আমার বিশ্বাস বাংলাদেশিরা শিগগির নিউইয়র্ক তথা আমেরিকার সর্বত্রই অত্যন্ত মর্যাদাসম্পন্ন জায়গাগুলোতে বিভিন্ন পদে কর্মরত থাকবেন।

পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন ওয়াইসিবিএ’র কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক মনির জামান মিঠু।

ওয়াইসিবিএ প্রতি বছর একবার এই কর্মশালার আয়োজন করে থাকে। এবছর প্রায় ৫৬ জন আবেদনকারীদের মধ্য থেকে বাছাই করে কর্মশালার জন্য উপযোগী বিভিন্ন বয়সী মোট ৩২ জন নারী ও পুরুষকে নিয়ে এটি শুরু করা হয় এবং তার মধ্য থেকে মোট ২০ জন কর্মশালাটি সফলভাবে সমাপ্ত করেন। সনদপ্রাপ্তদের মধ্য থেকে মোট পাঁচজনকে পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়ার ভিত্তিতে ইন্টার্ন হিসেবে পাঁচটি প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ প্রদান করার ঘোষণা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ