ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

নিউইয়র্ক

নিউইয়র্কে অবৈধ অভিবাসীরা পরিচয়পত্র পাচ্ছেন

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৪
নিউইয়র্কে অবৈধ অভিবাসীরা পরিচয়পত্র পাচ্ছেন

নিউইয়র্ক: আগামী বছরের ১৫ জানুয়ারি থেকে কাগজপত্রহীন অবৈধ অভিবাসীসহ নিউইয়র্কবাসী সবাই আইডি কার্ড বা পরিচয়পত্র পেতে যাচ্ছেন। এক্ষেত্রে ইমিগ্রেশন স্ট্যাটাস কোনো বাধা হবে না।



শুক্রবার নিউইয়র্ক সিটির ইমিগ্রেশন অ্যাফেয়ার্স কমিশনার নিশা আগরওয়াল এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। এই পরিচয়পত্রের ফলে কাগজপত্রহীন অভিবাসীরা নির্ভয়ে প্রকাশ্যে জীবিকা নির্বাহ করার সুযোগ পাবেন।

বিল ডি ব্লাজিও মেয়র নির্বাচিত হওয়ার পর কাগজপত্রহীন অবৈধ অভিবাসীসহ নিউইয়র্কবাসীদের জন্য আইডি কার্ড বা পরিচয়পত্র দিতে গত জুনে আইন পাস করে নিউইয়র্ক সিটি কাউন্সিল।

তবে কমিশনার নিশা আগরওয়াল সংবাদ সম্মেলনে জানান, এই পরিচয়পত্র বিমান বন্দর বা ফেডারেল কর্তৃপক্ষের কাছে কার্যকর হবে না। পুলিশসহ বিভিন্ন সিটি এজেন্সির কাছে গ্রহণযোগ্য হবে।

এছাড়া নিউইয়র্ক সিটির জাদুঘর, চিড়িয়াখানা ও দর্শনার্থী  স্থানসহ সিটির ৩৩টি অলাভজনক প্রতিষ্ঠানের সমন্বয়ে ‘কালচারার ইনস্টিটিউশন গ্রুপ’-এ বিনামূল্যে এক বছরের সদস্যপদ লাভ করতে পারবেন। এক বছরের জন্য এই পরিচয়পত্র পেতে কোনো ফি দিতে হবে না।

পরিচয়পত্র দেওয়ার ক্ষেত্রে নিউইয়র্ক সিটির ৫টি বরো ম্যানহাটন, কুইন্স, বধংক্স, বধুকলীন ও স্ট্যাটেন আইল্যান্ডে ‌পরিচয়পত্র প্রদান কেন্দ্র খোলা হবে বলেও জানান তিনি।

মিউনিসিপ্যালিটি পরিচয়পত্রের আবেদনে এক পাতার একটি ফরম পূরণ করতে হবে, যেখানে নাম, ঠিকানা, জন্ম তারিখ ইত্যাদি উল্লেখ থাকবে। তবে নিউইয়র্ক সিটির বাসিন্দা প্রমাণে আবেদনকারীদের গ্যাস বা বিদ্যুৎ বিলের কপি অথবা বসবাসের ঠিকানায় পোস্টঅফিস থেকে চিঠি পাওয়ার প্রমাণ দাখিল করতে হবে।

গত ২০০৭ সালে কাউন্সিলম্যান হাইরাম মনসুরাত এই বিলটি উত্থাপন করেন। কাউন্সিল মেম্বার ড্যানিয়েল ডধম এ বছর বিলটি সিটি কাউন্সিলে উপস্থাপনে স্পন্সর করেন।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ