ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

অলিম্পিক

হকিতে আর্জেন্টিনার প্রথম স্বর্ণ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৬
হকিতে আর্জেন্টিনার প্রথম স্বর্ণ ছবি: সংগৃহীত

ঢাকা: অলিম্পিকে ছেলেদের হকি ইভেন্টে প্রথমবারের মতো স্বর্ণ জিতলো আর্জেন্টিনা। ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে পিছিয়ে থেকেও ৪-২ গোলের জয়ে চ্যাম্পিয়ন তকমা গায়ে লাগায় দক্ষিণ আমেরিকান পরাশক্তিরা।

ব্রাজিলের রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত গোল্ড মেডেল ম্যাচে তিন মিনিটেই বেলজিয়ামকে লিড এনে দেন তাঙ্গাই কোসিন্স। তবে প্রথম দু’টি কোয়ার্টারের (প্রথমার্ধে) মধ্যেই তিন গোলে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় আর্জেন্টিনা। অধিনায়ক পেদ্রো ইবারা, ইগনাসিও ওরটিজ ও গঞ্জালো পেইলাত নৈপুণ্যে ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় সাদা-আকাশি জার্সিধারীরা।

তৃতীয় কোয়ার্টারের (দ্বিতীয়ার্ধে) শেষ মুহূর্তে বেলজিয়ামের হয়ে একটি গোল পরিশোধ করেন গুতিয়ের বোকার্ড। ম্যাচেও যোগ হয় বাড়তি উত্তেজনা। তবে শেষ পর্যন্ত বেলজিয়ানদের আর সমতায় ফেরা হয়নি। নির্ধারিত সময়ের শেষ মিনিটে প্রতিপক্ষের জালে বল জড়িয়ে আর্জেন্টাইনদের শিরোপা উল্লাসে ভাসান অগাস্টিন মাজ্জিলি।

ম্যাচের শুরুতেই এগিয়ে থেকেও শেষ পর্যন্ত রুপা জিতেই সন্তুষ্ট থাকতে হয় বেলজিয়ামকে। অলিম্পিক ইতিহাসে এটিই অবশ্য তাদের সর্বোচ্চ অর্জন। এর আগে ১৯২০ গেমসে তারা ব্রোঞ্জ জিতেছিল। অন্যদিকে, কখনোই সেমিফাইনাল না খেলা অার্জেন্টিনা এবার নিজেদের অন্য উচ্চতায় নিয়ে গেল।

এদিকে, নেদারল্যান্ডস-জার্মানি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি টাইব্রেকারে নিষ্পত্তি হয়েছে। ১-১ সমতার পর পেনাল্টি শুটআউটে ৪-৩ ব্যবধানে জিতে ব্রোঞ্জ পদক নিশ্চিত করে জার্মানরা।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa