ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৭ সফর ১৪৪৩

অলিম্পিক

ইলেকট্রনিক বর্জ্যে হবে টোকিও অলিম্পিকের পদক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৯
ইলেকট্রনিক বর্জ্যে হবে টোকিও অলিম্পিকের পদক টোকিও অলিম্পিকের পদক তৈরি হবে ইলেকট্রিক বর্জ্য থেকে-ছবি: সংগৃহীত

শুনতে অবাক লাগলেও এটিই সত্যি। জাপানের টোকিওতে অনুষ্ঠেয় গ্রীষ্মকালীন অলিম্পিকের পদক তৈরি হবে ইলেকট্রনিক বর্জ্য দিয়ে। আয়োজকদের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম বিবিসি।

টোকিও অলিম্পিকের আয়োজক কমিটি ২০১৭ সাল থেকে সাধারণ মানুষদের কাছ থেকে ইলেকট্রনিক বর্জ্য যেমন- পুরনো স্মার্টফোন এবং ল্যাপটপ সংগ্রহ করার প্রকল্প হাতে নেয়। এছাড়া জাপানের স্থানীয় শিল্প প্রতিষ্ঠান থেকেও ইলেকট্রনিক বর্জ্য সংগ্রহ করা হয়।

শুক্রবার এক বিবৃতিতে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, ইলেকট্রিক বর্জ্য সংগ্রহের পরিমাণ চাহিদাকে পূরণ করতে পারবে। এই প্রকল্পের কার্যক্রম আগামী মার্চেই শেষ হবে।  

গত বছরের নভেম্বর পর্যন্ত টোকিওর শহর কর্তৃপক্ষ প্রায় ৪৭ হাজার ৪৮৮ টন অকেজো ইলেকট্রনিক ডিভাইস সংগ্রহ করেছে। এছাড়া সাধারণ জনগণ প্রায় পাঁচ মিলিয়ন পুরনো ফোন স্থানীয় নেটওয়ার্ক প্রদানকারী প্রতিষ্ঠানের কাছে হস্তান্তর করেছেন।

আয়োজকদের লক্ষ্য ছিল ২ হাজার ৭০০ কিলোগ্রাম ব্রোঞ্জ, ৩০.৩ কেজি সোনা এবং ৪ হাজার ১০০ কেজি রূপা সংগ্রহ করা। গত জুনে ব্রোঞ্জ সংগ্রহের লক্ষ্য ছুঁয়ে ফেলেছে কর্তৃপক্ষ এবং অক্টোবরের মধ্যে ৯০ শতাংশের বেশি সোনা ও ৮৫ শতাংশের বেশি রূপা সংগ্রহের কাজ শেষ হয়েছে।

ইলেকট্রনিক বর্জ্য দিয়ে অলিম্পিকের পদক তৈরির ঘটনা অবশ্য এবারই প্রথম নয়। রিও অলিম্পিকের পদকের প্রায় ৩০ শতাংশ রূপা ও ব্রোঞ্জ সংগ্রহ করা হয়েছিল একই কায়দায়।

টোকিও অলিম্পিকের পদকের নকশা এই বছরের শেষে প্রকাশ করা হবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa