ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

অ্যানথ্রাক্স মোকাবিলায় সরকার ব্যর্থ: বিএনপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১০

ঢাকা: ত্রুটি ও উদাসীনতার কারণে অ্যানথ্রাক্স মোকাবিলায় সরকার ব্যর্থ হয়েছে বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন।

বিএনপির ভাইস চেয়ারম্যান, সাবেক মৎস্য ও পশুসম্পদমন্ত্রী আব্দুল্লাহ আল নোমানও একই মত পোষণ করে বলেন, অ্যানথ্রাক্সের কারণে রেড অ্যালার্ট জারি করা ঠিক হয়নি।



বিএনপিপন্থি চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) আয়োজিত ‘অ্যানথ্রাক্স: বাংলাদেশ প্রেক্ষিত ও আমাদের করণীয়’ শীর্ষক সেমিনারে তারা এসব কথা বলেন। জাতীয় প্রেসকাবে সোমবার এ সেমিনার আয়োজন করা হয়।

সেমিনারে খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘গত বছরের আগস্ট থেকে সিরাজগঞ্জে এ রোগের সন্ধান পাওয়া যায়। এর এক বছর পর এসে সরকার রেড অ্যালার্ট জারি করেছে। ’

তিনি বলেন, ‘অ্যানথ্রাক্স মোকাবিলায় সময়োচিত পদক্ষেপ না নিয়ে রেড অ্যালার্টের কারণে শুধু আতঙ্কই ছড়িয়েছে। ’

তিনি আরও বলেন, ‘যেখানে রোগের উৎপত্তি সেখানে সময়মতো গবাদিপশুকে টিকা দিয়ে এ রোগ প্রতিরোধ করা যেত। তখন এতো আতঙ্ক সৃষ্টি হতো না এবং অন্য অন্য জেলাগুলোতেও এ রোগ ছড়াতো না। ’

আব্দুল্লাহ আল নোমান বলেন, ‘পশুসম্পদ মন্ত্রণালয়ের ঘটা করে রেড অ্যালার্ট জারি ঠিক হয়নি। প্রতিরোধের ব্যবস্থা না করে সরকার দেশের গবাদিপশু খাতকে ধংসের মুখে ঠেলে দিয়েছে। ’

সেমিনারে অ্যানথ্রাক্সের উপর তিনটি পৃথক প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বাহানূর রহমনা, কেন্দ্রীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের অধ্যাপক ডা. এফ এম সিদ্দিকী এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ডা. মোহাম্মদ তাহির।

প্রবন্ধগুলোতে তারা অ্যানথ্রাক্সের উৎপত্তি, প্রতিরোধ ও চিকিৎসার উপায় তুলে ধরেন।

ড্যাবের মহাসচিব ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, ‘অ্যানথ্রাক্স এ দেশে নতুন কোনো রোগ নয়। সময়মতো প্রতিষেধক দিলে ও সচেতনতা অবলম্বন করলে সফলভাবে তা মোকাবেলা করা যেত। ’

সেমিনারে অন্যদের মধ্যে বক্তৃতা করেন ড্যাবের সভাপতি এ কে এম আজিজুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. এ জেড এম মাইদুল ইসলাম, নিপসমের অধ্যাপক ডা. মাহমুদুর রহমান, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ডা. মো. ইকবাল হোসেন, ভেটেরিনারি ডক্টরস অ্যাসোসিয়শেন অব বাংলাদেশের সভাপতি ডা. এ কে এম গোলাম কাদির প্রমুখ।

বাংলাদেশ সময় ১৩৪৬ ঘণ্টা, ২৭ সেপ্টেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।