ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ভারতের তুলনায় দেশে বিদ্যুতের ইউনিট মূল্য এখনো কম: তথ্যমন্ত্রী 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
ভারতের তুলনায় দেশে বিদ্যুতের ইউনিট মূল্য এখনো কম: তথ্যমন্ত্রী 

ঢাকা: বিরোধীদল মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টা চালাচ্ছে জানিয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, জাপানসহ অন্য দেশের কথা বাদ দিলাম। ভারতের সঙ্গে তো আমরা তুলনা করতে পারি।

সেই তুলনায় ইউনিট মূল্য এখনো কম।  

বৃহস্পতিবার (২ মার্চ) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাম্প্রতিক বক্তব্যের জবাবে তথ্যমন্ত্রী বলেন, বিদ্যুতের মূল্যস্ফীতি যুক্তরাজ্যে ১০০ শতাংশ অনেক আগেই ছাড়িয়েছে। বিদ্যুতের মূল্যস্ফীতি ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে কোনো দেশে ৫০ শতাংশ, কোনো কোনো দেশে ৬০ শতাংশ, কোনো দেশে ২০ শতাংশ এ রকম অনেক আগেই ছাড়িয়েছে। বেলজিয়ামে ৯৫ শতাংশ, জার্মানিতে ২১ শতাংশ বিদ্যুতের মূল্যস্ফীতি। আবার কোনো কোনো দেশে ৩০-৪০ শতাংশ বিদ্যুতের মূল্যস্ফীতি ঘটেছে। সে তুলনায় আমাদের দেশে বিদ্যুতের মূল্যস্ফীতি অনেক কম।

বিভিন্ন দেশে বিদ্যুতের ইউনিট মূল্য প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশে বিদ্যুতের ইউনিট মূল্য হচ্ছে সাত টাকা ৩২ পয়সা, ভারতের দিল্লিতে বাংলাদেশি টাকায় ১১ টাকা ১৫ পয়সা, মহারাষ্ট্রে ১১ টাকা ৩৩ পয়সা ও পাঞ্জাবে ৮ টাকা ৬৩ পয়সা। যুক্তরাষ্ট্রে ১৮ টাকা ৩১ পয়সা, জার্মানিতে ৪১ টাকা ৯২ পয়সা, বেলজিয়ামে ৪৬ টাকা ৪৬ পয়সা, জাপানে ২৫ টাকা ৪৪ পয়সা। আমি জাপানসহ অন্য দেশের কথা বাদ দিলাম। ভারতের সঙ্গে তো আমরা তুলনা করতে পারি। সেই তুলনায় ইউনিট মূল্য এখনো কম। অথচ এ তথ্যগুলো বিরোধীদল মানুষের সামনে আড়াল করে এবং মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টা চালায়।

হাছান মাহমুদ বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর তুলনায় আমাদের দেশের মূল্যস্ফীতি কম। আশপাশের দেশের তুলনায় আমাদের দেশের মূল্যস্ফীতি কম। সারা পৃথিবীতে মূল্যস্ফীতি ঘটেছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেবরা পৃথিবীর মানচিত্র আড়াল করে শুধু বাংলাদেশের মূল্যস্ফীতি নিয়ে কথা বলে। আমি আশা করবো মানুষকে বিভ্রান্ত করার এ ধরনের বক্তব্য তারা দেবেন না।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মার্চ ০২, ২০২৩
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।