ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

বিভাগ-জেলা-উপজেলায় বিক্ষোভ করবে বিএনপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০
বিভাগ-জেলা-উপজেলায় বিক্ষোভ করবে বিএনপি

ঢাকা: বিভাগ, জেলা, উপজেলা ও থানা পর্যায়ে বিক্ষোভ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বিএনপি।

শনিবার বিকেলে রাজধানীর মুক্তাঙ্গনে কেন্দ্রীয় বিএনপির বিক্ষোভ মিছিল শুরুর প্রাক্কালে মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন এ কর্মসূচি ঘোষণা দেন।



তিনি জানান, ২০ অক্টোবর বিভাগীয় শহরে বিক্ষোভ পালন করবে বিএনপি। এরপর ২৪ অক্টোবর জেলা ও ২৭ অক্টোবর উপজেলা-থানা পর্যায়ে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করা হবে।

বিএনপি মহাসচিব আরও জানান, নাটোরের বড়াইগ্রাম উপজেলা চেয়ারম্যান সানাউল্লাহ নূর বাবু হত্যা, সিরাজগঞ্জের সয়দাবাদে ট্রেন পোড়ানোর ঘটনায় বিএনপি নেতাকর্মীদের নামে মামলা ও ব্যাপক ধরপাকড়, খালেদা জিয়াকে সেনানিবাসের বাড়ি ছাড়তে আদালতের নির্দেশ, চট্টগ্রাম বন্দরে সেনা মোতায়েন ও ১৪৪ ধারা জারি, বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ ও প্রশাসনকে দলীয় কাজে ব্যবহার ইত্যাদির প্রতিবাদে বিএনপি এই ধারাবাহিক বিক্ষোভের সিদ্ধান্ত নিয়েছে।

মহাসচিবের ঘোষণার পরপরই বিকেল সোয়া চারটার দিকে বিক্ষোভ মিছিলটি মুক্তাঙ্গন থেকে বেরিয়ে পড়ে। বিকেল পৌনে পাঁচটার দিকে মগবাজারে গিয়ে তা শেষ হয়।

মিছিলে খোন্দকার দেলোয়ার ছাড়াও স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, সিনিয়র যুগ্ম-মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, যুগ্ম-মহাসচিব আমান উল্লাহ আমান, যুবদল সভাপতি মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ অংশ নেন।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার বিকেলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সিরাজগঞ্জে ট্রেন দুর্ঘটনায় নিহতদের স্মরণে অনুষ্ঠিত শোকসভায় শনিবার মুক্তাঙ্গনে প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি পালনের ঘোষণা দেয় বিএনপি। বিক্ষোভে অংশ নেওয়ার নির্দেশ দেয় ঢাকা বিভাগ, ঢাকা মহানগর ও ঢাকা জেলার নেতাকর্মীদের।
ওই দিন ফাঁকা মাঠে গোল দিতে দেওয়া হবে না বলেও সরকারকে হুঁশিয়ার করেন বিএনপি মহাসচিব।

সরকারের সব অন্যায় কর্মকাণ্ড বিএনপি রাজপথে রাজনৈতিকভাবেই মোকাবেলা করবে বলেও ঘোষণা করেন তিনি।

তার আগে ওই দিন সকাল থেকে দুপুর পর্যন্ত নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত যৌথসভায় সম্ভাব্য বিক্ষোভ নিয়ে আলোচনা হয়।

এর ঠিক এক দিন রাগে বুধবার রাতে বিএনপি চেয়ারপারসন গুলশানে তার রাজনৈতিক কার্যালয়ে মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন, স্থায়ী কমিটি সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার ও নজরুল ইসলাম খানের সঙ্গে সম্ভাব্য কর্মসূচি নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।