ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

চলতি অধিবেশনেই সংবিধান কমিশন: আশরাফ

সিনিয়র করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, জুলাই ২০, ২০১০
চলতি অধিবেশনেই সংবিধান কমিশন: আশরাফ

ঢাকা : সংসদের চলতি অধিবেশনেই সংবিধান সংশোধনের জন্য কমিশন গঠন করে কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি বলেন, ৭২-এর সংবিধান ফিরে যেতে প্রয়োজনীয় সংশোধনীগুলো নির্ধারন করবে এই কমিশন।



মঙ্গলবার আওয়ামী লীগের যৌথ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এ যৌথ সভায় আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটি, দলের ঢাকা মহানগরের কার্যনির্বাহি কমিটি, ঢাকার সংসদ সদস্য ও সকল সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন।

সভার শুরুতে সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, ‘সংবিধানের পঞ্চম সংশোধনী আনা হয় জিয়াউর রহমানের আমলে। প্রথমে হাইকোর্ট পরে সুপ্রিম কোর্ট পঞ্চম সংশোধনী অবৈধ ঘোষণা করেন। আইনের বাধ্যবাধকতার কারণেই সংবিধান সংশোধন ও পরিবর্তন বাধ্যতামুলক হয়ে পড়েছে। ’

তিনি বলেন, ‘জাতীয় সংসদ হলো সংবিধান পরিবর্তন পরিবর্ধনের আসল জায়গা। এটি সেখানেই পরিবর্তন হবে। ’

সংসদের চলতি অধিবেশনেই সরকারি দল, বিরোধী দল মিলে কমিটির নাম প্রস্তাব করা হবে বলেও জানান সৈয়দ আশরাফ।

তিনি বলেন, ‘কমিটির নাম সংসদে উপস্থাপনের পর সসদ্যদের ভোটে পাশ হলেই কাজ শুরু হবে। ’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘নির্বাচনি প্রতিশ্রুতি অনুযায়ী সরকার যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শুরু করেছে। এই বিচার প্রক্রিয়া সম্পন্ন এবং রায় কার্যকর না হওয়া পর্যন্ত এর পক্ষ্যে জনমত গঠনে আমরা মাঠে থাকবো। ’

তিনি আরও জানান, রোজার পরেই বিভাগীয় পর্যায়ে মহাজোটের পক্ষ থেকে মহাসমাবেশের আয়োজন করা হবে। এই সব মহাসমাবেশে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এরপর পর্যায়ক্রমে জেলা ও উপজেলা পর্যায়ে মহাসমাবেশ আয়োজন করা হবে। এই সব কর্মসূচিতে স্বাধীনতার সপক্ষের সকল শক্তিকে ঐক্যবদ্ধ করে যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর না হওয়া পর্যন্ত মাঠে থাকবে আওয়ামী লীগ।

যৌথ সভায় শোকের মাস আগস্টব্যাপী ধারাবাহিক কর্মসূচি পালনের জন্য দলের সকল সহযোগী সংগঠনের প্রতি আহ্বান জানানো হয়।

তবে কেন্দ্রীয় আওয়ামী লীগের কর্মসূচির সঙ্গে সমন্বয় রাখতে ১৪ ,১৫, ১৬, ২১ ও ২২ আগস্ট বাদ রেখে কর্মসূচি গ্রহণের নির্দেশ দেয়া হয়।  

শুক্রবার আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় জাতীয় শোক দিবস পালনে ও ২১ আগস্ট গ্রেনেড হামলার দিবস স্মরণে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়।  

বাংলাদেশ সময় ১৯৫০ ঘন্টা, জুলাই ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad