ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

দেশের সব নৈরাজ্যকর ঘটনার সঙ্গে জড়িত ছিলেন জিয়া: শওকত আলী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৩ ঘণ্টা, জুলাই ২২, ২০১০
দেশের সব নৈরাজ্যকর ঘটনার সঙ্গে জড়িত ছিলেন জিয়া: শওকত আলী

ঢাকা: জাতীয় সংসদের ডেপুটি স্পিকার কর্নেল (অব:) শওকত আলী বলেছেন, ১৯৭৫ সালের মুজিব হত্যা থেকে শুরু করে পরবর্তী সব ধরনের নৈরাজ্যকর ঘটনার সঙ্গে জড়িত ছিলেন জিয়াউর রহমান।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে ‘যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত সম্পন্নকরণ ও সমকালীন প্রেক্ষাপট’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ অভিযোগ করেন।

প্রজন্ম ’৭১ ও বাংলাদেশ এন্টারপ্রাইজ ফর ডেভেলপমেন্ট অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ যৌথভাবে বৈঠকের আয়োজন করে।

ডেপুটি স্পিকার বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া ব্যাহত করতে ১৯৭৫ সালে মুজিবকে হত্যা করা হয়। শুধু তাই নয় জিয়া এর সঙ্গে জড়িত ব্যক্তিদের রাজনীতিতেও প্রতিষ্ঠিত করেন’।

বিশেষ অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব:) এবিএম তাজুল ইসলাম বলেন, ‘১৯৯৬ সালে যে ম্যান্ডেট নিয়ে আওয়ামী লীগ ক্ষমতায় এসেছিল এবার তার চেয়ে বেশি ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় এসেছে। এ মেয়াদে বিচার প্রক্রিয়া শেষ করতে না পারলে জাতি আমাদের কোনো দিন ক্ষমা করবে না। ’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘এ বিচার শুধু জামায়াতের শীর্ষ পাঁচ জনের নয়, ধারাবাহিকভাবে সবার বিচার করা হবে। এ ক্ষেত্রে জামায়াতের রাজনীতি ও ব্যবসার সঙ্গে যুক্ত সব বিষয় খুঁজে দেখা হবে। ’

প্রজন্ম ’৭১-এর সভাপতি আজিজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিলে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জয়ন্ত আচার্য। বৈঠকে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের তথ্য ও প্রচার সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন এবং আওয়ামী লীগের নগর প্রচার সম্পাদক খায়রুল ইসলাম সবুজ।

বাংলাদেশের স্থানীয় সময়: ১৪৩০ ঘণ্টা, জুলাই ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।