ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

যুদ্ধাপরাধীদের বিচার এখন সময়ের ব্যাপার মাত্র: সৈয়দ আশরাফ

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, জুলাই ২২, ২০১০
যুদ্ধাপরাধীদের বিচার এখন সময়ের ব্যাপার মাত্র: সৈয়দ আশরাফ

রাজশাহী: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, যুদ্ধাপরাধীদের বিচার এখন সময়ের ব্যাপার মাত্র।

বৃহস্পতিবার বিকেলে যুদ্ধাপরাধীদের বিচার ও জামায়াত শিবিরের রাজনীতি নিষিদ্ধের দাবিতে রাজশাহী নগরীর সাহেব বাজারে আওয়ামী যুব লীগের বিভাগীয় সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।



তিনি বলেন, ‘আগামী কয়েক দিনের মধ্যেই যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে বিচার শুরু করা হবে। কারণ এখন দেশবাসী যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর দেখতে চায়। ’

এরই মধ্যে আইন সংশোধন, তদন্ত কর্মকর্তা নিয়োগ ও ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। তাই যুদ্ধাপরাধীদের বিচার এখন শুধু সময়ের ব্যাপার বলে জানান তিনি।  

এজন্য নতুন প্রজন্মসহ দেশবাসীর সহযোগিতা কামনা করে সৈয়দ আশরাফ বলেন, ‘আওয়ামী লীগ অঙ্গীকার বাস্তবায়নে প্রতিজ্ঞাবদ্ধ। ৫২-এর ভাষা আন্দোলনের সময় বলেছিল রাষ্ট্রভাষা বাংলা চায়, সালাম বরকতদের রক্তে তা অর্জিত হয়েছে। ৭১-এ বলেছিল পাকিস্তান চায় না। তাই হয়েছে। এবার নির্বাচনী প্রতিশ্রুতি ছিল যুদ্ধাপরাধীদের বিচার করা হবে। তাই যে কোনো মূল্যে তাদের বিচার এই বাংলার মাটিতেই কার্যকর করা হবে। ’

বিরোধী দল বিএনপির সমালোচনা করে তিনি বলেন, বিএনপি যুদ্ধাপরাধীদের রক্ষা করতে মরিয়া হয়ে ওঠেছে। তারা যানজট সমস্যার নিরসন চায়, বিদ্যুৎ সমস্যার নিরসন চায়, কিন্তু যুদ্ধাপরাধীদের বিচার চায় না।

বিএনপি বিভিন্ন ইস্যু তৈরি করে যুদ্ধাপরাধীদের বিচার বাধাগ্রস্ত করতে দেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্র আঁটছে বলে জানান তিনি।

বিএনপির ষড়যন্ত্র মোকাবেলায় দেশবাসীকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন, আওয়ায়ামী লীগের সাংগাঠনিক সম্পাদক ও স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, যুব লীগের ভারপ্রাপ্ত সভাপতি ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক মির্জা আজম, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ যুব লীগের নেতা-কর্মীরা।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জুলাই ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।