ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

আ’লীগের সম্মেলন শুরু শুক্রবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
আ’লীগের সম্মেলন শুরু শুক্রবার আওয়ামী লীগের সম্মেলনের মঞ্চ প্রস্তুত।

ঢাকা: বাংলাদেশের অন্যতম প্রচীন রাজনৈতিক দল ক্ষমতাসীন আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন শুরু হচ্ছে শুক্রবার (২০ ডিসেম্বর)।

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বিকেল ৩টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া দলটির সম্মেলনের উদ্বোধন ঘোষণা করবেন বঙ্গবন্ধুকন্যা  শেখ হাসিনা।

এরপর শনিবার (২১ ডিসেম্বর) কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি নির্বাচন করা হবে।

এ দিন সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের গুরুত্বপূর্ণ কিছু পদে নাম ঘোষণা করা হবে।

কমিটি গঠনে কাউন্সিলররা সাধারণত দলের সভাপতি শেখ হাসিনার ওপর দায়িত্ব ছেড়ে দেন। সে অনুযায়ী পর্যাক্রমে কমিটির বাকি সদস্যদের নাম ঘোষণা করেন তিনি।

ইতোমধ্যে সম্মেলনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে দলটি। প্রস্তুতিতে সর্বকালের সর্বোচ্চ জমায়েতের আশা করছে আওয়ামী লীগ।

উদ্বোধনের পর অনুষ্ঠিত হবে প্রথম অধিবেশন। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মেলন সফল করতে ১১টি প্রস্তুতি উপ-কমিটি গঠন করা হয়েছে। কমিটিগুলো দিন-রাত কাজ করে সর্বোচ্চ প্রস্তুতি নিশ্চিত করেছে।

আওয়ামী লীগের নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, দলের এবারের সম্মেলনের ব্যয় ধরা হয়েছে চার কোটি টাকা। এতে কাউন্সিলরের সংখ্যা সাড়ে সাত হাজার। ডেলিগেটস হবে প্রায় ২০ হাজার। সবমিলে ৫০ হাজারের বেশি নেতাকর্মী, সমর্থক সম্মেলনে সমবেত হবে বলে ধারণা।

সম্মেলনের মঞ্চ ও প্যান্ডেল করা হয়েছে পদ্মাসেতুর আদলে। এ পর্যন্ত আওয়ামী লীগের যতগুলো সম্মেলন হয়েছে, এর মধ্যে সবচেয়ে বড় প্যান্ডেল এটি। মঞ্চের উচ্চতা দেওয়া হয়েছে ২৮ ফুট। দৈর্ঘ্য ১৫০ ফুট।

পেছনের ব্যানার ছাড়া সম্পূর্ণ ডিজিটাল মঞ্চ করা হয়েছে। ডিজিটাল ডিসপ্লেতে পদ্মার প্রাকৃতিক সৌন্দর্য ফুটে উঠবে। ইতোমধ্যে সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশ, রাজধানীর বিভিন্ন পয়েন্ট, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় ও দলের সভাপতির ধানমন্ডির কার্যালয়ে সাজসজ্জা করা হয়েছে।

প্যান্ডেলে ২৮টি এলইডি পর্দায় সম্মেলন উদ্বোধনী অনুষ্ঠান তুলে ধরা হবে। এছাড়া সম্মেলনের শৃঙ্খলা রক্ষা ও সার্বিক সহযোগিতার জন্য আওয়ামী লীগের কর্মীদের নিয়ে গঠিত দুই হাজার সদস্যের স্বেচ্ছাসেবক টিম কাজ করবে।

সম্মেলনের প্রস্তুতির বিষয়ে জানতে চাওয়া হলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বাংলানিউজকে বলেন, সম্মেলনের প্রস্তুতি চূড়ান্ত। সাড়ে সাত হাজার কাউন্সিলর এবং ২০ হাজারের মতো ডেলিগেটস সম্মেলনে অংশ নেবেন। এছাড়া দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরাও থাকবেন উদ্বোধনী অধিবেশনে। সবমিলে একটি উৎসবমুখর পরিবেশে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে বলে আমরা প্রত্যাশা করছি।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
এসকে/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।