ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

রাজনীতি

কাজাখস্তান-ইউক্রেন নিয়ে শান্তি পরিষদের উদ্বেগ

স্পেশাল করেসপন্ডেস্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২২
কাজাখস্তান-ইউক্রেন নিয়ে শান্তি পরিষদের উদ্বেগ

ঢাকা: কাজাখস্তান ও ইউক্রেনকে কেন্দ্র করে ন্যাটো বাহিনী এবং রাশিয়া ও চীনের মধ্যে সৃষ্ট সামরিক উত্তেজনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ শান্তি পরিষদ। একইসঙ্গে উভয় পক্ষকে সব ধরনের সামরিক তৎপরতা বন্ধের দাবি জানিয়েছে সংগঠনটি।

শনিবার (২৯ জানুয়ারি) এক বিবৃতিতে শান্তি পরিষদের সভাপতি মোজাফফর হোসেন পল্টূ এবং সাধারণ সম্পাদক মো. শাহজাহান খান এ উদ্বেগ প্রকাশ করেন।

বিবৃতিতে তারা বলেন, সম্প্রতি কাজাখস্তান ও ইউক্রেনকে কেন্দ্র করে পুরো মধ্য এশিয়ার পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে। এটা স্পষ্ট যে ইউরেনিয়ামসহ কাজাখস্তানের মূল্যবান সম্পদের প্রতি বিদেশি শক্তির লোভ এ সঙ্কটের অন্যতম প্রধান কারণ। কিন্তু এ পরিস্থিতি বাংলাদেশসহ পুরো এশিয়ার নিরাপত্তা ও শান্তি বিপন্ন করে তুলছে। নিজেদের আধিপত্য জোরদার করার জন্য বিশ্বের বৃহৎ শক্তিগুলোর এই অপতৎপরতা কোনোভাবে কাম্য নয়।

বিবৃতিতে আরও বলা হয়, গত কয়েকদিনে নিরীহ কাজাখ নাগরিকদের ওপর সরকারি বাহিনীর হামলা পরিস্থিতি আরও নাজুক জায়গায় নিয়ে গেছে। সারা পৃথিবীর মানুষ যখন করোনা অতিমারি বিশেষ করে অমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণে আক্রান্ত, তখন বিপন্ন মানবতা বাঁচানোর জন্য টিকা এবং স্বাস্থ্যসবোয় পর্যাপ্ত অর্থ ব্যয় না করে সামরিক আধিপত্য বাড়াতে অর্থ ব্যয় করা মানবতার বিরুদ্ধে চরম অপরাধ। বাংলাদেশ শান্তি পরিষদ এই অপরাধের তীব্র নিন্দা জানাচ্ছে।

কাজাখস্তান ও ইউক্রেনে বাইরের শক্তির হস্তক্ষেপ বন্ধের দাবি জানিয়ে শান্তি পরিষদের নেতারা আলোচনার মাধ্যমে সঙ্কট সমাধানের জন্য সংশ্লিষ্ট সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

বাংলাদেশ সময় ১৬৪০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২২
এসকে/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa