ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

রাজনীতি

‘দাম কমাও-জান বাঁচাও দিবস’ পালনের আহ্বান সিপিবির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২২
‘দাম কমাও-জান বাঁচাও দিবস’ পালনের আহ্বান সিপিবির

ঢাকা: আগামী ১৬ ফেব্রুয়ারি ‘দাম কমাও-জান বাঁচাও দিবস’ পালনের আহ্বান জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সিপিবি কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, দেশে আড়াই কোটি মানুষ বেকার হয়ে পরেছে এবং তিন কোটি মানুষ নতুন করে দারিদ্র্য সীমার নিচে নেমে গেছে। শ্রমিক ও কর্মজীবী মানুষদের মজুরি-বেতনও বাড়েনি। এমতাবস্থায় নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম লাগামহীনভাবে বাড়ায় দেশের ৯৯ শতাংশ মানুষের ক্রয় ক্ষমতা তথা তাদের প্রকৃত আয়ের ক্ষেত্রে বিপর্যয়কর ধ্স নেমেছে। ৯৯ শতাংশ মানুষের জীবন যন্ত্রণা লাঘব করার বদলে সরকার নিজেই গ্যাস, জ্বালানি তেলসহ বিভিন্ন অত্যাবশ্যক পণ্যের দাম আরও দ্বিগুণ করার পাঁয়তারা করছে।

বিবৃতিতে আরও বলা হয়, এক শতাংশ মানুষের জন্য লুটপাট চালানোর সুযোগ আরও অবারিত করে দিয়ে অকল্পনীয় পরিমাণ সম্পদ আত্মসাৎ করার ও তার বিশাল অংশ বিদেশে পাচার করার সুযোগ করে দিচ্ছে। এ অবস্থার অবসান ঘটাতে জনগণের বাঁচার সংগ্রামকে রুদ্ধ করতে সরকার দমন-পীড়ন ও ‘ভয়ের রাজত্ব’ কায়েম করে রেখেছে। রাষ্ট্রযন্ত্র ও আমলাতন্ত্রকে ব্যবহার করে দেশে ফ্যাসিস্ট ধরনের দুঃশাসন চালিয়ে যাচ্ছে। ক্ষমতা চিরস্থায়ী করার জন্য সরকার জনগণের ভোটাধিকার হরণ করেছে এবং নির্বাচন ব্যবস্থাকে একটি প্রহসনে পরিণত করে তাকে প্রায় সম্পূর্ণ ধ্বংস করে দিয়েছে।

এ অবস্থার অবসানের জন্য জনগণকে আজ ঘুরে দাঁড়াতে হবে। রুটি-রুজি, ভাত-কাপড়, ভোট-গণতন্ত্রের দাবিতে সংগ্রাম জোরদার করতে হবে। সেই সংগ্রামকে এগিয়ে নিতে সিপিবি বুধবার (১৬ ফেব্রুয়ারি) দেশব্যাপী ‘দাম কমাও, জান বাঁচও দিবস’ পালনের কর্মসূচি ঘোষণা করেছে। এদিন পাড়া-মহল্লায়, গ্রামে-গ্রামে, হাটে-বাজারে সভা-সমাবেশ-পথসভা-হাটসভা-মিছিল ইত্যাদি কর্মসূচির মাধ্যমে এ দিবসটি পালন করা হবে।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, পার্টির সদস্য, কর্মী সমর্থক ও শাখাকে এবং দেশবাসীকে ১৬ ফেব্রুয়ারি ‘দাম কমাও-জান বাঁচাও দিবসের’ কর্মসূচি সফল করার জন্য উদাত্ত আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২২
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।