ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

সিপিবির কংগ্রেস সম্পন্ন: কেন্দ্রীয় কমিটি-কন্ট্রোল কমিশন নির্বাচিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, মার্চ ১, ২০২২
সিপিবির কংগ্রেস সম্পন্ন: কেন্দ্রীয় কমিটি-কন্ট্রোল কমিশন নির্বাচিত

ঢাকা: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) চার দিনব্যাপী দ্বাদশ কংগ্রেস সমাপ্ত হয়েছে। কংগ্রেস থেকে কেন্দ্রীয় কমিটি ও কন্ট্রোল কমিশন নির্বাচিত করা হয়েছে।

মঙ্গলবার (১ মার্চ) সিপিবি থেকে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির দ্বাদশ কংগ্রেস সোমবার (২৮ ফেব্রুয়ারি) মধ্যরাতে নতুন কেন্দ্রীয় কমিটি ও কন্ট্রোল কমিশন নির্বাচনের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে।

কংগ্রেসের চতুর্থ দিন দ্বাদশ অধিবেশনে বিভিন্ন নির্বাচন অনুষ্ঠিত হয়। কংগ্রেস সিদ্ধান্ত গ্রহণ করে যে পরবর্তী কেন্দ্রীয় কমিটির সর্বোচ্চ সদস্য সংখ্যা হবে ৪৯ জন। এদের মধ্য থেকে কংগ্রেসে ৪৩ জন নির্বাচিত হবেন। ৬টি সদস্যপদ, পরবর্তীতে কো-অপশন করে পূরণ করা হবে। সেই সিদ্ধান্ত অনুসারে কংগ্রেসে গোপন ব্যালটে প্রতিনিধিদের ভোটে ৪৩ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি নির্বাচন করা হয়।

নবনির্বাচিত কেন্দ্রীয় কমিটির সদস্যগণ হলেন- মুজাহিদুল ইসলাম সেলিম, মোহাম্মদ শাহ আলম,  কাজী সাজ্জাদ জহির চন্দন, লক্ষ্মী চক্রবর্তী, রফিকুজ্জামান লায়েক, শাহীন রহমান,  মিহির ঘোষ,  অনিরুদ্ধ দাশ অঞ্জন, আবদুল্লাহ আল ক্বাফী রতন, আহসান হাবিব লাবলু, রুহিন হোসেন প্রিন্স, জলি তালুকদার, অধ্যাপক এম এম আকাশ, মৃণাল চৌধুরী, অ্যাডভোকেট মণ্টু ঘোষ, মো. এনামুল হক, ডা. দিবালোক সিংহ, অ্যাড. এমদাদুল হক মিল্লাত, মনিরা বেগম অনু, ডা. ফজলুর রহমান, অ্যাড. সোহেল আহমেদ, অ্যাড. মাকছুদা আখতার লাইলি, কাজী রুহুল আমিন, এস এ রশীদ, রাগিব আহসান মুন্না, ডা. মনোজ দাশ, ডা. সাজেদুল হক রুবেল, মো. কিবরিয়া, অ্যাড. আনোয়ার হোসেন রেজা, আবিদ হোসেন, অ্যাড. আইনুন নাহার সিদ্দিকা লিপি, অ্যাড. মহসিন রেজা, মোতালেব মোল্লা, প্রকৌশলী নিমাই গাঙ্গুলী, সুব্রতা রায়,  শামছুজ্জামান সেলিম,  হাসান তারিক চৌধুরী,  লাকী আক্তার, কাবেরী গায়েন, এ এন রাশেদা, ৪১. লুনা নূর, আসলাম খান, মানবেন্দ্র দেব।

কংগ্রেসে ৭ সদস্য বিশিষ্ট কন্ট্রোল কমিশন গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কংগ্রেস কন্ট্রোল কমিশনের ৫ জন সদস্য নির্বাচন করেছে।  কন্ট্রোল কমিশনের সদস্যগণ হলেন- কমরেড মাহাবুবুল আলম, কাজী সোহরাব হোসেন, অধ্যাপক ডা. মো. আবু সাঈদ, অধ্যক্ষ আবু হোসেন এবং সুজাত আলী।

পার্টির বিধান অনুসারে নবনির্বাচিত কমিটির সভায় পার্টির সভাপতি, সাধারণ সম্পাদকসহ বিভিন্ন কর্মকর্তা নির্বাচন করা হবে। আগামী শুক্রবার (৪ মার্চ) নবনির্বাচিত কেন্দ্রীয় কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, মার্চ ১, ২০২২
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।