ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

রাজনীতি

মেধাভিত্তিক সমাজ ব্যবস্থায় মানুষকে বোকা বানানো সম্ভব না : পরশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
মেধাভিত্তিক সমাজ ব্যবস্থায় মানুষকে বোকা বানানো সম্ভব না :  পরশ যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ

ঢাকা : বিজ্ঞান ও মেধাভিত্তিক সমাজ ব্যবস্থা সৃষ্টি হলে সাম্প্রদায়িক শক্তি আর মাথা চাড়া দিয়ে উঠতে পারবে না এবং মানুষকে বোকা বানানো সম্ভব না বলে মন্তব্য করেছেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ৷

তিনি বলেন, আমরা চাই একটা বিজ্ঞান ও মেধাভিত্তিক সমাজ ব্যবস্থা। এই সমাজ ব্যবস্থা কায়েমের জন্য সর্বপ্রথমে দরকার যুক্তিনির্ভর পরিবেশ ও মন-মানসিবকতা।

চিন্তু-ভাবনায় বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ হতে হবে। গবেষণামূলক মতবাদে আমাদের বিশ্বাস আনতে হবে। গবেষণামূলক বই ছাপাতে হবে এবং পড়তে হবে তাহলেই আমাদের উন্নতি হবে, আমরা সভ্যতার বিকাশ ঘটাতে পারবো। যুক্তিনির্ভর পরিবেশ সৃষ্টি হলে সাধারণ মানুষের ওপর সমাজের প্রভাবশালী উচ্চশ্রেণির কর্তাদের কতৃত্ব কমে যাবে। কুসংস্কার থেকে মানুষ মুক্তি পাবে। সাম্প্রদায়িক শক্তি আর মাথা চাড়া দিয়ে উঠতে পারবে না।  
পরশ বলেন, আমাদের সম্প্রীতির বাংলাদেশে ধর্মীয় বিভেদ সৃষ্টি করতে পারবে না, পারবে না ধর্মীয় দাঙ্গা সৃষ্টি করতে। মানুষকে তখন আজগুবি কথায় কেউ বিশ্বাস করাতে পারবে না। বিজ্ঞান ও মেধাভিত্তিক সমাজ ব্যবস্থা সৃষ্টি হলে মানুষকে বোকা বানানো সম্ভব না।

মঙ্গলবার(১৫ মার্চ) অমর একুশে বইমেলায় নজরুল মঞ্চে আওয়ামী যুবলীগের প্রকাশনা ‘বিপ্লব ও মানবিকতা’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন ৷

এর আগে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ। বাদ যোহর যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মণি’র সহধর্মিনী শহীদ আরজু মণি সেরনিয়াবাতের ৭৬তম জন্মদিন উপলক্ষে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন শেষে ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল এবং দুঃস্থদের মাঝে খাবার বিতরণে অংশ গ্রহণ করেন।

বিপ্লব ও মানবিকতা গ্রন্থের এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে  আরও বক্তব্য রাখেন যুবলীগ সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল।

বাংলাদেশ সময়: ০৯৪৫ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
এসকে/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad