ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

রাজনীতি

দেশের মানুষ এখন অসহায়, তারা বিচার চায় না: অধ্যাপক সিরাজুল ইসলাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জুন ৩, ২০২২
দেশের মানুষ এখন অসহায়, তারা বিচার চায় না: অধ্যাপক সিরাজুল ইসলাম

ঢাকা: ইমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, এদেশে ধনীরা আরও ধনী, আর গরীবরা আরও গরীব হয়েছেন। সাধারণ মানুষ এখন অসহায় হয়ে পড়েছেন, এখন তারা কোনো ঘটনার বিচার চান না।

রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে শুক্রবার (৩ জুন) এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বাম ঐক্যফ্রন্ট ‘এই সময়ের রাজনীতি এবং করণীয়’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে।

অধ্যাপক সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ এখন একটি সম্পূর্ণ পুঁজিবাদী রাষ্ট্র। ব্রিটিশ, পাকিস্তান শাসনামলে এটি বাস্তবায়নের চেষ্টা চলছিল। পরবর্তীতে বাংলাদেশে এটিই বাস্তবায়ন হয়েছে। এটি বলার অপেক্ষা রাখে না, দেশে ধনীরা আরও ধনী হয়েছেন, গরীবরা আরও গরীব হয়েছেন।

সবাই বলছে, পুঁজিবাদ চলবে না, সমাজতন্ত্র প্রতিষ্ঠিত হবে। পুঁজিবাদ তো আর পুঁজিবাদের বিকল্প হতে পারে না। সারা পৃথিবীতে একটা সামাজিক বিপ্লব হবে। আমাদেরকে তার প্রস্তুতি নিতে হবে। ক্ষমতার বিকেন্দ্রীকরণ করতে হবে। এবং সেজন্যই এ বিপ্লব দরকার।

তিনি বলেন, আমরা মওলানা ভাসানীর ইতিহাস বুঝলে আমাদের করণীয় বুঝতে পারব। তিনি যে ১৪ দফা প্রণয়ন করেছিলেন, সেটি দেখলে আমরা বুঝতে পারব তার চিন্তা কত অগ্রসর ছিল। তবে তার জন্য কোনো বিপ্লবী সংগঠন ছিল না, প্রয়োজনীয় কার্যক্রম ছিল না সে সময়। বর্তমানে এই বিপ্লব বাস্তবায়ন করতে হলে  সাংস্কৃতিক বিপ্লব এবং জ্ঞানের চর্চা দরকার।

সভায় মূল নিবন্ধ উপস্থাপন করে কমিউনিস্ট ইউনিয়নের আহ্বায়ক কমরেড ইমাম গাজ্জালী বলেন, বাংলাদেশে নির্বাচন ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে। clcMচলছে ফ্যাসিবাদী শাসন ব্যবস্থা। বর্তমান সরকার বাঁচার জন্য একবার ধর্ম, একবার মুক্তিযুদ্ধের চেতনার কাছে যাচ্ছে। মুক্তিযুদ্ধ নিয়ে তাদের একচ্ছত্র আধিপত্য তৈরি হয়েছে। অপরদিকে ক্ষমতায় থাকাকালীন বিএনপি এত বেশি লুটপাট, গুম করেছে, ফলে বিপ্লবী গণ অভ্যুত্থান জরুরি হয়ে পড়েছে।

বাম ঐক্য ফ্রন্টের সমন্বয়ক নাসির উদ্দিন আহমেদ নসুর সভাপতিত্বে অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মোহাম্মদ এবং সংগঠনের বিভিন্ন স্তরের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, ৩ জুন, ২০২২
এমকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।