ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

রাজনীতি

টালবাহানা না করে নিবন্ধন দেওয়ার দাবি গণসংহতির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, জুন ৬, ২০২২
টালবাহানা না করে নিবন্ধন দেওয়ার দাবি গণসংহতির

ঢাকা: গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল এক যৌথ বিবৃতিতে গণসংহতি আন্দোলনকে নিবন্ধন দিতে আদালতের নির্দেশনার বিরুদ্ধে নির্বাচন কমিশনের আপিল  প্রতিক্রিয়ায় বিস্ময় প্রকাশ করেছেন।

নেতৃবৃন্দ বলেন, আদালতের রায় প্রদানের তিন বছর পর এ ধরনের আপিল প্রক্রিয়ার কী মানে সেটাই বারবার ভাবতে হচ্ছে।

কী কারণে এতদিন পর নির্বাচন কমিশন এই আপিল উদ্যোগ নিয়েছেন সেটাই একঅর্থে বিস্ময়ের। এটা নিয়ে আইনের তামাদিসহ অন্য বিষয়ে আমাদের আইনজীবীসহ অন্য বিশেষজ্ঞরা শীঘ্রই খতিয়ে দেখবেন।

সোমবার (৬ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে গণসংহতি আন্দোলনের শীর্ষ নেতারা এসব কথা বলেন।

গণসংহতি আন্দোলন ২০১৭ সালে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য আবেদন করলে নির্বাচন কমিশন সেই আবেদন নাকচ করে দেয়। নির্বাচন কমিশনের ওই আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট দায়ের করলে আদালত তা মঞ্জুর করেন। সেই রায়ের বিরুদ্ধে নির্বাচন কমিশন ২০১৯ সালে আপিল দায়ের করলেও শুনানির কোনো উদ্যোগ নেননি।

সোমবার (৬ জুন) এক দরখাস্ত দাখিল করে চেম্বার জজ আদালতে রায়ের কার্যকারিতা স্থগিত চাইলে আদালত তাতে কোনো প্রকার আদেশ দেননি। মূল আপিল আগামী ১৪ আগস্ট শুনানির জন্য দিন ধার্য করেছেন।

অপরদিকে উচ্চ আদালতের রায় বাস্তবায়ন না করার কারণে গণসংহতি আন্দোলনের পক্ষ থেকে প্রধান নির্বাচন কমিশনারের বিরুদ্ধে আদালত অবমাননার জন্য শাস্তি প্রদানের নির্দেশনা চেয়ে আবেদন করলে আদালত তাতে রুল ইস্যু করেন, যা বর্তমানে বিচারাধীন আছে।

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, জুন ০৬, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।