ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

রাজনীতি

অর্থনৈতিক উন্নয়নে প্রাদেশিক সরকার চালু করতে হবে 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, জুন ১৪, ২০২২
অর্থনৈতিক উন্নয়নে প্রাদেশিক সরকার চালু করতে হবে  ছবি: রাজিন চৌধুরী 

ঢাকা: দেশের সকল মানুষের অর্থনৈতিক উন্নয়ন সমানভাবে নিশ্চিত করতে হলে প্রাদেশিক সরকার চালু করতে হবে বলে মন্তব্য করেছেন জাকের পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও অর্থনীতির অধ্যাপক সায়েম আমির ফয়সাল।

মঙ্গলবার বেলা একটায় রাজধানীর বনানীতে জাকের পার্টির চেয়ারম্যানের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

 

তিনি বলেন, স্বাস্থ্যখাতে ৩৩ হাজার কোটি টাকা গত অর্থবছরে বরাদ্দ হলেও সমানভাবে কি দেশের ৬৪ জেলাতে বণ্টন হয়েছে? আমার জেলা ফরিদপুরে ব্যয় করা হয়নি এটা নিশ্চিত করে বলতে পারি।

অর্থনীতির এ অধ্যাপক বলেন, ফরিদপুরে সম বণ্টন হলে ৫০০ কোটি টাকা বরাদ্দ হতো তাহলে ১০-১৫ আইসিইউ বেড করা যেত, হাসপাতালের মানোন্নয়ন করা যেত। কিন্তু সেটা হয়নি।

বিশ্বের সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশে একটিও নেই। অথচ ইসরায়েল ছোট একটি দেশ কিন্তু শিক্ষা-গবেষণায় বরাদ্দ করে কত এগিয়েছে।  সাউথ কোরিয়া ৫ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ দিয়ে তারা গবেষণা খাতে বিশ্বে নেতৃত্ব দিচ্ছে। অথচ এদেশে ৪২ শতাংশ শিক্ষিত বেকারত্ব ভুগছে বলে মন্তব্য করেন তরুণ এ অর্থনীতিবিদ।

দেশে বিনিয়োগ বাড়াতে কিছু সংকট আছে উল্লেখ করে তিনি বলেন, প্রতি বছর দেড় কোটি জমি সংক্রান্ত মামলা হয়। এসব বিষয়কে ডিজিটাইজ করলে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়বে।

নরওয়েজিয়ান পেনশন ফান্ড আন্তর্জাতিক ইকুইটি মার্কেটে যেভাবে বিনিয়োগ করে আমাদের দেশে শালু হতে যাওয়া সার্বজনীন পেনশন ফান্ডে সেভাবে উদ্যোগ নেওয়া জরুরী বলে মন্তব্য করেছেন জাকের পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান।  

তিনি আরও বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জে বিনিয়োগ এখনও প্রযুক্তি নির্ভর নয়। মিডলম্যানের ওপর নির্ভর করতে হয়। এজন্য যুগোপযোগী অ্যাপ চালু করতে হবে।

বিনিয়োগ বাড়াতে পরামর্শ দিয়ে তিনি বলেন, উদীয়মান উদ্যোক্তাদের তালিকা করতে হবে। যেন আমলাতান্ত্রিক জটিলতা কাটিয়ে তরুণ উদ্যোক্তা বিনিয়োগ পান ও ব্যবসার সম্প্রসারণ করতে পারেন।  


জাকের পার্টি সংখ্যালঘু অধিকার, নারী অধিকার নিয়ে কাজ করছে। নিজেদের এসব পিছিয়ে পড়া মানুষদের নিয়ে সহযোগী সংগঠন আছে। বাংলাদেশের স্বাধীনতার স্বপক্ষে শক্তির হিসেবে জাকের পার্টি সবসময় মাঠে থাকবে বলে মন্তব্য করেন জাকের পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান সায়েম।  

নিজেদের সংগঠনের বেকারত্ব দূরীকরণে দশ হাজার উদ্যোক্তা তৈরি করেছে জাকের পার্টি। এছাড়াও  ২০ হাজার কর্মসংস্থান হয়েছে এ খাতে। নিজেদের নেতৃত্ব ও কর্মী বাহিনীকে আরো সক্রিয় করতে জাকের পার্টি পদক্ষেপ নেবে বলেও মন্তব্য করেছেন তিনি।

বাংলাদেশ সময় ১৬৪৮ ঘণ্টা, জুন ১৪, ২০২২
এনবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।