ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শিনজো আবের প্রতি বিএনপির শ্রদ্ধা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
শিনজো আবের প্রতি বিএনপির শ্রদ্ধা

ঢাকা: জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের প্রতি শ্রদ্ধা জানিয়েছে বিএনপি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে জাপান দূতাবাসের শোক বইতে সই করেছেন স্থায়ী কমিটির সদস্য আমির খসরুর মাহমুদ চৌধুরী।

বুধবার (১৩জুলাই) বিকেল তিনটায় রাজধানীর বারিধারায়  জাপান দূতাবাসে গিয়ে তিনি শোক বইতে সই করেন।

এসময় আমির খসরু বলেন, শিনজো আবে বাংলাদেশের অত্যন্ত ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। জাপান-বাংলাদেশ সম্পর্ক আও জোরদার করা এবং বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে তার অনেক অবদান ছিল। বিশেষ করে তিনি খালেদা জিয়ার সঙ্গে অনেক কাজ করেছেন। সেই সময়ে বাংলাদেশের বড় বড় উন্নয়নে জাপানের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। পদ্মা সেতুর ব্যাপারেও জাপানের ফাইনান্সিং প্রস্তুত ছিল। পরে সেটা বাতিল হয়ে যায়। তারেক রহমানেরও সুযোগ হয়েছে শিনজো আবের সঙ্গে কথা বলার।
 
তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নে শিনজো আবের যে ভূমিকা ছিল, আশা করি তা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। আবে একজন বড় মাপের বড় নেতা ছিলেন। তিনি দীর্ঘদিন ধরে রাজনীতিতে ছিলেন। দীর্ঘদিন প্রধানমন্ত্রী ছিলেন। অনেকেই এতদিন থাকতে পারে না। মানুষের ভালোবাসা নিয়ে জাপানের নেতৃত্ব দিয়েছেন তিনি।
 
এই বিএনপি নেতা বলেন, খালেদা জিয়া যখন জাপান সফর করেছিলেন তখন তারা পদ্মা সেতুর অর্থায়নের ব্যাপারে একমত হয়েছিলেন। হয়তোবা সেটা হয়েও যেত। বিএনপি ক্ষমতায় থাকলে পদ্মা সেতু ২০১৩ সালের মধ্যেই হয়ে যেত। সেখানে জাপানের একটা বড় অর্থায়ন ছিল এবং শিনজো আবের বড় ভূমিকা ছিল।

প্রসঙ্গত, গত ৮ জুলাই এক নির্বাচনী জনসভায় বক্তব্য দেওয়ার সময় জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে গুলি করে হত্যা করা হয়।

 

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
এমএইচ/ এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রাজনীতি এর সর্বশেষ