ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

‘গণতন্ত্র মঞ্চ’ নামে নতুন জোটের আত্মপ্রকাশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, আগস্ট ৮, ২০২২
‘গণতন্ত্র মঞ্চ’ নামে নতুন জোটের আত্মপ্রকাশ

ঢাকা: দেশের ৭টি রাজনৈতিক দল মিলে ‘গণতন্ত্র মঞ্চ’ নামে নতুন একটি জোট গঠন করেছে। আগামী ১১ আগস্ট রাজধানীতে প্রথম কর্মসূচি পালন করবে এই জোট।

সোমবার (৮ আগস্ট) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে নবগঠিত জোটটির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।

জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব এ জোটের ঘোষণা দেন।

নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি,  জেএসডি, ভাসানী অনুসারী পরিষদ, রাষ্ট্র সংস্কার আন্দোলন, গণসংহতি আন্দোলন এবং গণঅধিকার পরিষদ নিয়ে নতুন জোট করা হয়েছে।

জোটের আত্মপ্রকাশ অনুষ্ঠানে জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব বলেন, ষড়যন্ত্র নয়, ওপেন ঘোষণা দিয়ে সরকার বিরোধী আন্দোলন করবে গণতন্ত্র মঞ্চ।  সরকার বিরোধী লড়াইয়ের বিকল্প নেই।

জনগণের অধিকার প্রতিষ্ঠায় সবাইকে এই সংগ্রামে অংশ নিতে দেশবাসীর প্রতি আহ্বান জানান তিনি।

গণতন্ত্র মঞ্চের রূপরেখা তুলে ধরেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। পাশাপাশি আগামী ১১ তারিখে রাজপথে প্রথম কর্মসূচির ঘোষণা দেন তিনি।

রূপরেখায় বলা হয়- আগামী নির্বাচনকে সামনে রেখে জনগণের ভোটের অধিকার নিশ্চিত এবং অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য বর্তমান সরকারকে পদত্যাগ করতে হবে। জাতীয় সংসদ বিলুপ্ত ঘোষণা এবং একটি রাজনৈতিক ঐক্যমতের ভিত্তিতে গঠিত অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে।

‘রাষ্ট্রের তিন অঙ্গ- সংসদ, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের মধ্যে ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠা ও সরকারের জবাবদিহিতার কার্যকরী ব্যবস্থা গড়ে তোলা। ’

‘সংখ্যানুপাতিক নির্বাচন ও দ্বি-কক্ষবিশিষ্ট সংসদ প্রবর্তনের জন্য প্রয়োজনীয় সাংবিধানিক সংস্কার। একই সঙ্গে ফেডারেল পদ্ধতির সরকার ব্যবস্থা নিয়ে আলোচনার জন্য জাতীয় কমিশন গঠন। ’

‘বিচার বিভাগের পরিপূর্ণ স্বাধীনতা নিশ্চিত করা, নিম্ন আদালতকে নির্বাহী বিভাগ থেকে সম্পূর্ণ আলাদা করে তার পরিচালনা ও তদারকি উচ্চ আদালতের হাতে ন্যস্ত করা, প্রধান বিচারপতিসহ বিচারক নিয়োগ ও পদোন্নতির বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন। ’

‘গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা। ’

‘মুক্তিযুদ্ধের অঙ্গীকার সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচারের নীতিতে রাষ্ট্রের সব নাগরিকের জীবন ও মর্যাদা নিশ্চিত করা। ’

‘দেশে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনীতির টেকসই প্রকৃতিবান্ধব ভিত্তি প্রতিষ্ঠার মাধ্যমে সবার জন্য সমান সুযোগের নিশ্চয়তা তৈরি। ’

জোটের আত্মপ্রকাশ অনুষ্ঠানে অন্যদের মধ্যে গণঅধিকার পরিষদের রেজা কিবরিয়া, নুরুল হক নুর, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪২৪, আগস্ট ৮, ২০২২
এনবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa