ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বঙ্গবন্ধুকে জানলে বাংলাদেশকে জানা হবে: লিটন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
বঙ্গবন্ধুকে জানলে বাংলাদেশকে জানা হবে: লিটন

রাজশাহী: বঙ্গবন্ধুকে জানলে বাংলাদেশকে জানা হয়ে যাবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।  

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে সোমবার (২৯ আগস্ট) দুপুরে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ রাজশাহী মহানগর ইউনিট কমান্ডের আয়োজনে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত এ আলোচনা সভায় মহানগরীর বীর মুক্তিযোদ্ধারা অংশ নেন।  

এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ এক, সমার্থক, অবিচ্ছেদ্য। বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। আবার বঙ্গবন্ধুকে জানলে বাংলাদেশকে জানা হয়ে যাবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু একজন মহানায়ক। তাইতো আমরা তাকে শুধু হাজার বছরের বাঙালি নয়, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি হিসেবে অভিহিত করি, বিশ্ববাসীও আখ্যায়িত করেছে। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না।

রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন আরও বলেন, স্বাধীনতার পর দেশকে গড়ার মাত্র ৩ বছর ৮ মাস সময় পেয়েছিলেন বঙ্গববন্ধু। এই অল্প সময়ের মধ্যেই দেশকে গড়ার বিভিন্ন কাজের সূচনা করেছিলেন তিনি। একসঙ্গে প্রায় ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। শেল কোম্পানির কাছ থেকে বিভিন্ন গ্যাসক্ষেত্র কেনেন বঙ্গবন্ধু। সেই গ্যাসক্ষেত্রগুলো থেকে এখনো গ্যাসের জোগান পাচ্ছি।

কমিশন গঠনের জোরালো দাবি উঠেছে জানিয়ে রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, কারা বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নেপথ্যের ব্যক্তি এবং সুফলভোগী তাদের খুঁজে বের করতে হবে। বঙ্গবন্ধু হত্যায় এদেশীয় এজেন্টদের মধ্যে জিয়াউর রহমান ছিল এক নম্বর। জিয়াউর রহমান ও তার পরিবার ছাড়া আরও অনেক সুফলভোগী আছে। তাদের খুঁজে বের করতে হবে।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ রাজশাহী মহানগর ইউনিট কমান্ডের প্রাক্তন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ডা. আব্দুল মান্নানের সভাপতিত্বে সভায় মূল আলোচক ছিলেন বঙ্গবন্ধু পরিষদ রাজশাহী মহানগরের সভাপতি প্রফেসর নুরুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সাবেক প্রতিমন্ত্রী ও সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপিকা জিনাতুননেসা তালুকদার, রাজশাহী কবিকুঞ্জের সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রফেসর রুহুল আমিন প্রামাণিক, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল।

সভা সঞ্চালনা করেন সেক্টর কমান্ডার্স ফোরাম, মুক্তিযোদ্ধ ৭১, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জ্বল।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
এসএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।