ঢাকা, সোমবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

রাজনীতি

জামালপুর জেলা পরিষদ নির্বাচনে সমর্থন পেলেন বাকী বিল্লাহ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
জামালপুর জেলা পরিষদ নির্বাচনে সমর্থন পেলেন বাকী বিল্লাহ

জামালপুর: আসন্ন জামালপুর জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় সমর্থন পেয়েছেন জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট বাকী বিল্লাহ।

শনিবার (১০ সেপ্টেম্বর) বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সংসদীয় ও স্থানীয় জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় দেশের ৬১টি জেলার প্রার্থীদের নাম ঘোষণা করা হয়।

এতে জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট বাকী বিল্লাহর নাম রয়েছে। বাকী বিল্লাহর নাম ঘোষণা হওয়ায় দলীয় নেতাকর্মীদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে।

এক নজরে বাকী বিল্লাহ:
একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ ও প্রখ্যাত আইনজীবী অ্যাড. মুহাম্মদ বাকী বিল্লাহ ১৯৫৭ সালের ১১ সেপ্টেম্বর জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার পূর্ব নলছিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা এম এ সামাদ, মাতা জহুরা খাতুন। ৫ ভাই বোনের মধ্যে তিনি বাবা-মায়ের দ্বিতীয় সন্তান। ১৯৮৫ সালের ০৯ আগস্ট ডা. সাজদা-ই-জান্নাতকে জীবন সঙ্গী হিসেবে গ্রহণ করেন। পারিবারিক জীবনে তাদের ১ ছেলে ও এক মেয়ে রয়েছে।  

পিতার কর্মস্থল নারায়ণগঞ্জ উচ্চ বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে ভর্তির মাধ্যমে তার শিক্ষা জীবনের শুরু এবং সেখান থেকেই ১৯৭৪ সালে মাধ্যমিক শিক্ষা (ম্যাট্রিক), ১৯৭৯ সালে জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষা (ইন্টারমিডিয়েট), এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এম এস এস ( রাষ্ট্রবিজ্ঞান) ও এল এল বি সম্পন্ন করেন।

মুহাম্মদ বাকী বিল্লাহ। ১৯৭৯ সালে জামালপুর জেলা ছাত্রলীগের সভাপতি এবং সরকারি আশেক মাহমুদ কলেজ ছাত্র সংসদ নির্বাচনে ১৯৭৯-৮০, ও ১৯৮০-৮১ শিক্ষাবর্ষে বাংলাদেশ ছাত্রলীগ মনোনীত প্যানেলে পরপর দুই বার সাধারণ সম্পাদক (জি.এস) নির্বাচিত হন। ১৯৯০ সালে জামালপুর জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এরপর ১৯৯১-৯৬ সাংগঠনিক সম্পাদক, ১৯৯৬-২০১১ সহ-সভাপতি ২০১১-২০১৫ ভারপ্রাপ্ত সভাপতি ২০১৫ সাল থেকে সভাপতি নির্বাচিত হয়ে অদ্যাবধি অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছেন। তিনি তার মেধা, দক্ষতা, যোগ্যতা ও আন্তরিকতার অসম্ভব সমন্বয় ঘটিয়ে জামালপুর জেলা আওয়ামী লীগকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।

মিষ্টভাষী, সদালাপী, প্রখ্যাত আইনজীবী অ্যাড. মুহাম্মদ বাকী বিল্লাহ ১৯৮৬ সালে বাংলাদেশ বার কাউন্সিল আইনজীবী এবং ১৯৯৫ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৯৫ সালে তিনি জামালপুর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এবং চারবার যথাক্রমে ২০০৭, ২০০৮, ২০১১,ও ২০১৯ সালে সভাপতি নির্বাচিত হয়ে অত্যন্ত সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন।

একজন দক্ষ সংগঠক, কবি, সাহিত্যিক ও সাংস্কৃতিক কর্মী বাকী বিল্লাহ'র প্রকাশিত কাব্যগ্রন্থ "লাবন্যে জড়ানো পাপ" ইতোমধ্যে যথেষ্ট পাঠক প্রিয়তা পেয়েছে। রাজনীতি ও পেশাগত দায়িত্বের পাশাপাশি তিনি সামাজিক সাংস্কৃতিক ক্রীড়া খেলাধুলাসহ নানামুখী কর্মকাণ্ডের সঙ্গ নিজেকে সম্পৃক্ত রেখে চলেছেন। একাধারে তিনি জেলা রেডক্রিসেন্ট সোসাইটি, ক্রীড়া সংস্থা, শিল্পকলা একাডেমি, পাবলিক লাইব্রেরী-সহ বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে নিবিড়ভাবে সম্পৃক্ত আছেন। গ্রামের পৈতৃক বাড়িতে একটি মাদরাসা ও মসজিদসহ কমপ্লেক্স নির্মাণ করেছেন।

তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানি, ভারত, সিঙ্গাপুর, থাইল্যান্ড, নিউজিল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, স্পেন, ইতালি, ফ্রান্স, সুইডেন, ডেনমার্কসহ পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রাজনীতি এর সর্বশেষ