ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

রাজনীতিতে সাজেদা চৌধুরীর অবদান অবিস্মরণীয়: শামা ওবায়েদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
রাজনীতিতে সাজেদা চৌধুরীর অবদান অবিস্মরণীয়: শামা ওবায়েদ জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর মরদেহে শ্রদ্ধা জানাচ্ছেন নেতাকর্মীরা। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ।  

সোমবার (১২ সেপ্টেম্বর) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে তিনি এ শ্রদ্ধা জানান।

শ্রদ্ধা জানানো শেষে শামা ওবায়েদ বলেন, মুক্তিযুদ্ধকালীন থেকে শুরু করে এ পর্যন্ত তিনি বাংলাদেশের রাজনীতিতে পরিচিত মুখ ও উজ্জ্বল নক্ষত্র। দেশের রাজনীতিতে উনার অবদান অবিস্মরণীয়।

তিনি বলেন, ফরিদপুর-২ আসনে তিনি আমার বাবার চিরপ্রতিদ্বন্দ্বী ছিলেন। কিন্তু রাজনীতির বাইরে উনাদের ভালো সম্পর্ক ছিল। উনি আমাকেও অত্যন্ত স্নেহ করতেন। উনার চলে যাওয়া রাজনীতিতে শূন্যস্থান তৈরি করলো।

বিএনপির পক্ষে নয়, বরং এলাকার মানুষের পক্ষে সৈয়দা সাজেদা চৌধুরীর মরদেহে শ্রদ্ধা জানাতে এসেছেন বলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানান শামা ওবায়েদ।

রোববার (১১ সেপ্টেম্বর) দিনগত রাত ১১টা ৪০ মিনিটে রাজধানীর সম্মিলিত সামরিক (সিএমএইচ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সৈয়দা সাজেদা চৌধুরী।

১৯৩৫ সালের ৮ মে মাগুরা জেলায় মামার বাড়িতে জন্মগ্রহণ করেন সৈয়দা সাজেদা চৌধুরী। ১৯৫৬ সাল থেকে তিনি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। ১৯৬৯-৭৫ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। তিনি মুক্তিযুদ্ধকালীন কলকাতা গোবরা নার্সিং ক্যাম্পের প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন।

১৯৭২-৭৫ সময়কালে বাংলাদেশ নারী পুনর্বাসন বোর্ডের পরিচালক, ১৯৭২-১৯৭৬ সময়কালে বাংলাদেশ গার্ল গাইডের ন্যাশনাল কমিশনার এবং ১৯৭৬ সালে বাংলাদেশ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৮৬ থেকে ১৯৯২ সাল পর্যন্ত তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, ১৯৯২ সাল থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদত্ত পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন কমিটির আহ্বায়কের দায়িত্বও পালন করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
এনবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।