ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

শেখ রেহানার ৬৮তম জন্মদিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
শেখ রেহানার ৬৮তম জন্মদিন

ঢাকা: ৬৮ বছরে পা দিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানা।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) শেখ রেহানার ৬৮তম জন্মদিন।

১৯৫৬ সালের ১৩ সেপ্টেম্বর ঢাকার মিডফোর্ড হাসপাতালে জন্মগ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা। জন্মদিন উপলক্ষে সোশ্যাল মিডিয়ায় শেখ রেহানাকে শুভেচ্ছা জানাচ্ছেন আওয়ামী লীগ নেতাকর্মী ও তার শুভাকাঙ্খীরা। শেখ রেহানা আওয়ামী লীগ নেতাকর্মীদের কাছে ‘ছোট আপা’ হিসেবে পরিচিত।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বিপথগামী কিছু সেনা কর্মকর্তা ও সৈনিকের হাতে সপরিবারে প্রাণ হারান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সে সময় সৌভাগ্যক্রমে দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা।

১৫ আগস্ট বঙ্গবন্ধু নির্মমভাবে নিহত হওয়ার পর দীর্ঘদিন দুই বোন বিদেশে নির্বাসিত জীবন কাটান।

বঙ্গবন্ধু নিহত হওয়ার সময় বড় বোন শেখ হাসিনার সঙ্গে বেলজিয়ামে ছিলেন শেখ রেহানা। সেখান থেকে তারা জার্মানি যান। জামার্নি থেকে দুই বোন ভারত যান। পরে শেখ রেহানা লন্ডনে চলে যান এবং সেখানেই স্থায়ীভাবে বসবাস করতে শুরু করেন।

শেখ রেহানার স্বামী ড. শফিক আহমেদ সিদ্দিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

শেখ রেহানার তিন ছেলে-মেয়ের মধ্যে বড় মেয়ে টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পার্লামেন্টে লেবার পার্টির একজন এমপি। ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক একটি আন্তর্জাতিক সংস্থায় কাজ করেন এবং আওয়ামী লীগের গবেষণা উইং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি। ছোট মেয়ে আজমিনা সিদ্দিক রূপন্তী লন্ডনে ‘কন্ট্রোল রিস্কস’ নামে একটি প্রতিষ্ঠানের গ্লোবাল রিস্ক অ্যানালাইসিস সম্পাদক হিসেবে কাজ করছেন।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
এমইউএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।