ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

নির্বাচনে কারচুপি হয় না, ইতিহাসের বড় কৌতুক: রব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
নির্বাচনে কারচুপি হয় না, ইতিহাসের বড় কৌতুক: রব

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, আওয়ামী লীগ কারচুপির মাধ্যমে ক্ষমতায় আসেনি এবং ক্ষমতায় থাকলে নির্বাচন নিরপেক্ষ হয়- সরকারের এসব সত্য বিবর্জিত বক্তব্য ‘ইতিহাসের বড় কৌতুক’ হিসেবে জনগণ প্রত্যাখ্যান করেছে।  

সোমবার (২৬ সেপ্টেম্বর) খাগড়াছড়ি জেলা জেএসডি প্রতিনিধি সভায় প্রধান অতিথির (ভার্চ্যুয়ালি সংযুক্ত হয়ে) বক্তব্যে তিনি এ কথা বলেন।

রব বলেন, গত এক দশক জাতীয় সংসদসহ স্থানীয় সরকার নির্বাচনে জনগণ ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি। এ ধ্রুব সত্যকে অস্বীকার করে প্রকারান্তরে সরকার জনগণের আত্মসম্মানকে আহত করেছে। ক্ষমতার দম্ভে সত্য অস্বীকার করার কারণে ইতিহাসের কাছে আওয়ামী লীগ করুণাযোগ্য হয়ে থাকবে।  

তিনি বলেন, সত্যের এ রূপ অপলাপে রাষ্ট্র ও সমাজ ভাগাড়ে পরিণত হবে। সরকার যদি সত্য এবং মিথ্যার নির্ধারক হয়ে পড়ে তাহলে ভবিষ্যতে যে কেউ বঙ্গবন্ধুর অবদানকে অস্বীকার করে বঙ্গবন্ধুর মর্যাদাকে অনায়াসে ক্ষুণ্ন করতে পারে। তাতে বাঙালি জাতি রাষ্ট্র গঠনই প্রশ্নবিদ্ধ হওয়ার আশঙ্কা থাকে।

রব বলেন, ক্ষমতার আত্মম্ভরিতায় সরকার বললেই ‘সত্য’ মুছে যাবে- এ ধারণা সরকার এবং আওয়ামী লীগকে কূপমণ্ডুক প্রতিষ্ঠানে পরিণত করছে। বর্তমান ও ভবিষ্যৎ রাজনীতির স্বার্থে সরকারকে মিথ্যা, বানোয়াট ও অসত্য বলা থেকে বিরত থাকতে হবে।

স্বনির্ভর বাজারে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন খাগড়াছড়ি কার্বারি সমিতির উপদেষ্টা সাবেক সভাপতি জেএসডির কেন্দ্রীয় কমিটির সদস্য যতীন বিকাশ চাকমা।  

খাগড়াছড়ি সদর উপজেলার সাবেক ভাইস-চেয়ারম্যান কার্বারি সমিতির সভাপতি রনিক ত্রিপুরার পরিচালনায় সভায় আরও বক্তব্য দেন- জেএসডির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ছারওয়ার আলম আরজু, সমাজতান্ত্রিক শ্রমিক জোট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোশারেফ হোসেন মন্টু, জেএসডি চট্টগ্রাম উত্তর জেলা সহ-সভাপতি সাবেক ছাত্রনেতা বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সভাপতি তৌফিক উজ জামান পিরাচা, সমাজতান্ত্রিক শ্রমিক জোট কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও যুবপরিষদ নেতা আবদুল মালেক গাজী, খাগড়াছড়ি কার্বারি সমিতির সাধারণ সম্পাদক হেমা রঞ্জন চাকমা, রতন বিকাশ চাকমা, যতিন বন্ধু ত্রিপুরা, মংশি প্রু মার্মা, সুগত চাকমা, বাবু অংশাপ্রু মার্মা ও রোনালী রোয়াজা।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa