ঢাকা, শুক্রবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

রাজনীতি

আওয়ামী লীগ ক্ষমতায় গেলে দুর্ভিক্ষ আসে: টুকু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
আওয়ামী লীগ ক্ষমতায় গেলে দুর্ভিক্ষ আসে: টুকু রংপুরের কালেক্টরেট ঈদগাহ মাঠে বিএনপির গণসমাবেশ

রংপুর: আওয়ামী লীগের ইতিহাস বাংলাদেশের মানুষকে ঠকানোর ইতিহাস বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। তিনি বলেন, শেখ হাসিনা বলছেন—দুর্ভিক্ষ আসলো, দুর্ভিক্ষ আসলো; আপনারা ক্ষমতায় গেলে দুর্ভিক্ষ আসে।

বাংলাদেশকে আপনি মিথ্যা উন্নয়নের বুলি শুনিয়েছেন। আগে বড়াই করতেন—এত এত রিজার্ভ, এখন রিজার্ভ নাই। বিশ্বব্যাংক থেকে হিসাব এসেছে, রিজার্ভ নাই।

শনিবার (২৯ অক্টোবর) রংপুরের কালেক্টরেট ঈদগাহ মাঠে বিএনপির গণসমাবেশে এসব কথা বলেন ইকবাল হাসান মাহমুদ টুকু।

শুক্রবার রাত থেকেই কালেক্টরেট ঈদগাহ মাঠে জড়ো হতে থাকেন বিএনপির হাজার হাজার নেতাকর্মী। রাতভর সেখানেই ছিলেন তারা। ভোর থেকে বাড়তে থাকে জনস্রোত। গণপরিবহন বন্ধ থাকায় যে যেভাবে পেরেছেন যোগ দিয়েছেন গণসমাবেশে।

এভাবে নেতাকর্মীদের সমাবেশে অংশ নেওয়া প্রসঙ্গে ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, চিড়ে-মুড়ি বেঁধে, গামছা বেঁধে আজকের জন্য কর্মীরা অপেক্ষা করেছেন। এটা শেখ হাসিনার জন্য বড় বার্তা। আওয়ামী লীগের মতো একটা অবিশ্বাসী দল মাথার ওপরে জোর করে বসে শাসন করছে। আওয়ামী লীগের ইতিহাস কিন্তু বাংলাদেশের মানুষকে ঠকানোর ইতিহাস।

তিনি বলেন, শেখ হাসিনা বলছেন—দুর্ভিক্ষ আসলো, দুর্ভিক্ষ আসলো। আপনারা ক্ষমতায় গেলে দুর্ভিক্ষ আসে। বাংলাদেশকে আপনি মিথ্যা উন্নয়নের বুলি শুনিয়েছেন। আগে বড়াই করতেন, এত এত রিজার্ভ। এখন রিজার্ভ নাই। বিশ্বব্যাংক থেকে হিসাব এসেছে রিজার্ভ নাই।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে উদ্দেশ্য করে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, ওবায়দুল কাদের তুমি আমি এক জেলে ছিলাম দুই বছর। ওখানে কী গালাগালি করেছো মনে আছে, কান্দাকান্দি করেছো—এটা জোর দিয়ে বলতে পারি, মানুষ সাক্ষী আছে।

নেতাকর্মীদের উদ্দেশে টুকু বলেন, এবারের লড়াই জেতার লড়াই। আমরা লড়াই করে বাঁচতে চাই। এই লড়াইয়ে আমরা জয়লাভ করতে চাই। সারা বাংলাদেশ অচল করে দেব। আপনাদের বাধ্য করবো পদত্যাগ করতে। মানুষের ভাত এবং ভোটের অধিকার প্রতিষ্ঠা করবো।

বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান বলেন, যদি জনতা বিক্ষুদ্ধ হয়, বিক্ষোভ করে তাহলে কোনো শক্তি দমিয়ে রাখতে পারে না। আজকে তারা জানান দিচ্ছে, বর্তমান অবৈধ সরকার তোমার সময় শেষ!

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, রংপুর বিভাগকে সালাম! সমাবেশ তিনদিন ধরে চলছে, আজকের না এটা। হাজার হাজার মানুষ ছড়িয়ে ছিটিয়ে রংপুর শহরে এসেছে।

তিনি বলেন, বিরোধীরা সরকারকে প্রতিরোধ করে। এখন শেখ হাসিনা নাকি বিরোধীদের প্রতিরোধ করবেন। আওয়ামী লীগের সঙ্গে দেশের মানুষের কোনো সম্পর্ক নাই। তাদের রাজনীতির নির্ভরশীলতা হচ্ছে পেটোয়া বাহিনী, আওয়ামী পুলিশ লীগ, যুবলীগ ও ছাত্রলীগ। কথায় কথায় বাধা দেওয়ার কথা বলে, উৎখাতের কথা বলে। যাদের জনগণের সমর্থন আছে, সম্পৃক্ততা আছে তাদের রাজনীতির ভিত্তি হয় জনগণ। বিএনপির ভিত্তি হচ্ছে জনগণ।

গণসমাবেশে রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক সামসুজ্জামান সামুর সভাপতিত্বে আরও বক্তব্য দেন সহ-সাংগঠনিক সম্পাদক আবদুল খালেক, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সভাপতি এস এম জিলানী, কৃষকদলের মহাসচিব শহিদুল ইসলাম (বাবুল), ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি কাজী রওনোকুল ইসলাম, সাধারণ সম্পাদক সাইফ মোহাম্মদ জুয়েল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
এমজেএফ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।