ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

খোকন রাজাকারকে দেশে পাঠানোর দাবি সুইডেন নির্মূল কমিটির

সাব্বির রহমান খান, সুইডেন থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৪
খোকন রাজাকারকে দেশে পাঠানোর দাবি সুইডেন নির্মূল কমিটির

সুইডেন: আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে দণ্ডিত সুইডেনে পলাতক খোকন রাজাকারকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবি জানিয়েছে একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটি সুইডেন শাখা।

রোববার (৩০ নভেম্বর) সুইডেনের রাজধানী স্টকহোমে স্থানীয় বিয়ারসো গ্রাণ্ডের মিলনায়তনে সংগঠনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় এ দাবি জানানো হয়।

 

নির্মূল কমিটির সুইডেন শাখার সভাপতি আখতার জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির।  

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে দণ্ডিত সুইডেনে পলাতক খোকন রাজাকারকে সুইডিশ সরকার যদি বাংলাদেশে ফেরত না পাঠায়, ‘৭১-এর গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের দায়ে সুইডেনের আদালতে তার বিচারের জন্য জনমত গঠন করতে হবে। এই গণহত্যাকারীরাই পরবর্তীকালে আল-কায়দা ও আইসিস-এর গডফাদারের ভূমিকা পালন করেছে সে বিষয়েও সুইডেনের সরকার ও জনগণকে জানাতে হবে।

শাহরিয়ার কবির বলেন, প্রবাসে তরুণ বাংলাদেশিদের মুক্তিযুদ্ধের বিশাল অর্জন ও চেতনার কথা জানাতে হবে, যাতে তারা গর্বিত জাতির উত্তরাধিকার হিসেবে বিদেশে মাথা উঁচু করে দাঁড়াতে পারেন। এর পাশাপাশি ইউরোপের বিভিন্ন দেশে মুক্তিযুদ্ধের চিহ্নিত শত্রু জামায়াতে ইসলামীর বাংলাদেশ ও বাঙালি জাতিবিরোধী সব চক্রান্তের স্বরূপ উম্মোচন করে তাদের সন্ত্রাসী কার্যকলাপ নিষিদ্ধ করার জন্য ইউরোপীয় সম্প্রদায়ের নিকট দাবি জানাতে হবে।

সভায় বিশেষ অতিথির ভাষণে সুইডেনে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারওয়ার বলেন, ইউরোপে আগে জামায়াতের অপপ্রচারের কারণে বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার সম্পর্কে নেতিবাচক মনোভাব প্রবল ছিল। এর বিরুদ্ধে বাংলাদেশের সরকার ও নাগরিক সমাজের সম্মিলিত প্রচেষ্টার ফলে এখন তারা এই বিচারের প্রয়োজনীয়তা উপলব্ধি করতে পেরেছে। ট্রাইবুনালের মৃত্যুদণ্ড ছাড়া অন্য সব বিষয়ে ইউরোপীয় সম্প্রদায়ের মনোভাব এক্ষেত্রে এখন ইতিবাচক। আমরা ইউরোপীয় সম্প্রদায়কে বোঝাতে পেরেছি এই বিচার অপরাধ থেকে দায়মুক্তির অপসংস্কৃতির অবসান ঘটাবে। ভবিষ্যতে অন্য কোনো দেশে গণহত্যার পুনরাবৃত্তিকে নিরুৎসাহিত করবে।

সভার সূচনা বক্তব্যে নির্মূল কমিটির সুইডেন শাখার সাধারণ সম্পাদক তরুণ কান্তি চৌধুরী সুইডেনে এবং ইউরোপের অন্যান্য দেশে নির্মূল কমিটির সাংগঠনিক ও প্রচার কার্য সম্প্রসারিত করার উপর গুরুত্ব আরোপ করে বলেন, আমরা সিদ্ধান্ত গ্রহণ করেছি ইউরোপের বিভিন্ন দেশের নির্মূল কমিটির নেতৃবৃন্দ প্রতি বছর অন্তত দুইবার এক এক দেশে প্রতিনিধি সম্মেলন আয়োজন করে ইউরোপে আন্দোলনের কৌশলপত্র প্রণয়ন করবেন এবং আইনপ্রণেতা ও গণমাধ্যমের সঙ্গে সংযোগ আরও নিয়মিত করবেন।

সভায় অন্যান্যদের মধ্যে আলোচনা করেন প্রবীণ আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা শামসুদ্দিন আহমেদ খেতু মিয়া, চিত্রা পাল, শাহ আলম চৌধুরী, হুমায়ূন কবীর, ফরহাদ আলী খান, রিপন আহমেদ, মিজানুর রহমান মিজান, রাহাত নাওয়াজেশ, কাওসার আলী প্রমুখ।

সভা পরিচালনা করেন ডাঃ তামান্না হোসেন খান। সভা শেষে শাহরিয়ার কবিরের সাম্প্রতিক প্রামাণ্যচিত্র ‘উইদার বাংলাদেশ’ প্রদর্শিত হয় এবং স্থানীয় শিল্পীরা মনোজ্ঞ দেশাত্মবোধক সঙ্গীত পরিবেশন করেন।

বাংলাদেশ সময়: ০৫৫০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।