ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

জার্মানিতে সার্বজনীন শারদীয় দুর্গোৎসব

বিটু বড়ুয়া, বার্লিন, জার্মানি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
জার্মানিতে সার্বজনীন শারদীয় দুর্গোৎসব জার্মানিতে সার্বজনীন শারদীয় দুর্গোৎসব

ইউরোপের অন্যান দেশের মত জার্মানিতেও পালিত হচ্ছে সনাতন ও হিন্দু সম্প্রদায়ের পবিত্র ধর্মীয় উৎসব সার্বজনীন শারদীয় দুর্গোৎসব।

প্রতিবছরের মত জার্মানির রাজধানী বার্লিনসহ দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে অনুষ্ঠিত হচ্ছে এ উৎসব।

 কোলন, মিউনিখ, ফ্রাঙ্কফুট ও ডুসেলডর্ফ ছাড়াও শুধুমাত্র বার্লিনেই অনুষ্ঠিত হচ্ছে তিন তিনটি পূজা। প্রথমবারের মত দুই বাংলার তরুণদের বার্লিন সনাতনি পূজা ও সাংস্কৃতিক সংগঠন ছাড়াও বার্লিন হিন্দু সোসাইটি ও ইগনাইট কর্তৃক আয়োজিত দুর্গাপূজাগুলোতে মহাষষ্ঠীর দিন থেকেই সর্বস্তরের দেবী মা দূর্গার ভক্ত ও পূজারীরা অংশ নেন মহা আনন্দে। আয়োজকরা জানান দেবী দুর্গার এবারের আগমন সবার জন্যই হবে মঙ্গলের। তাইতো দেবীর আরাধনায় কেটে যাচ্ছে উৎসবের দিনগুলো।

জার্মানির বিভিন্ন অঙ্গরাজ্য থেকে মণ্ডপগুলোতে আসা ভক্তরা করোনা সংকট কাটিয়ে পূজায় অংশ নিতে পেরে মহাখুশী। দেবীকে অঞ্জলি দেওয়ার পাশাপাশি একে অপরের সঙ্গে বিনিময় করেছেন শারদীয় শুভেচ্ছার।

অস্থায়ী পূজামণ্ডপগুলোতে মহাষষ্ঠী থেকেই চলছে নানা ধর্মীয় আচার আচরণ। শান্তিজল গ্রহণ, সন্ধিপূজা, আরতী, নবপত্রিকা, অধিবাস ও দুই বাংলার শিল্পীদের নিয়ে বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠান।

এবারের পূজায় মহাষষ্ঠীর দিন থেকেই পূজামণ্ডপগুলোতে দুই বাংলার পূজারীদের পাশাপাশি স্থানীয় জার্মানদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মত। আর আসছে শুক্রবার দেবী বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে জার্মানির এবারের শারদীয় দূর্গোৎসব।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।