ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

নিউইয়র্কে বাংলাদেশ মিশন ও কনসুলেটে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১২

ঢাকা : জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন মিলনায়তনে সাময়িক ভিত্তিতে শহীদ মিনার স্থাপন করে ৬০তম শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বাংলাদেশ মিশন ও কনসুলেট।

নিউইয়র্কে মিশন কার্যালয়ে ২০ ফেব্রুয়ারি সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে একুশের অনুষ্ঠানমালার সূচনা হয়।

এতে বিভিন্ন দেশের প্রতিনিধিরা অংশ নেন। ২১ শের প্রথম প্রহরে ১২টা ১ মিনিটে মিশনে স্থাপিত শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করেন মিশনের পক্ষে স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. একে আব্দুল মোমেন এবং কনস্যুলেটের পক্ষে জেনারেল শাব্বির আহ্মদ চৌধুরী।  

একুশে ফেব্রুয়ারি সকাল ১০টায় মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়।

অনুষ্ঠানে আব্দুল মোমেন বলেন, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে বিজয়ের মত ক্ষুধা ও দারিদ্রের বিরুদ্ধে বাঙালিরা জয়ী হবে। একুশের চেতনা আমাদের সেই দিক নির্দেশনাই দেয়।

শহীদ দিবসের অনুষ্ঠান মালায় শুরুতেই ভাষা শহীদদের স্মরণে এক মিনিটের নীরবতা পালন করা হয়। পরে দলীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান  শুরু হয়।

অনুষ্ঠানে ইউনেস্কো প্রতিনিধি, শ্রীলঙ্কা ও জাপানি প্রতিনিধিরা নিজ নিজ ভাষায় দেশাত্মবোধক গান পরিবেশন ও আবৃত্তি করেন। অনুষ্ঠানে আমেরিকান নাগরিকদের সংগঠন চিন্ময় সেন্টার এর শিল্পীরা বাংলায় গান পরিবেশন করেন। এছাড়া প্রবাসী বাংলাদেশিরা সঙ্গীত পরিবেশন ও আবৃত্তি করেন।

বিভিন্ন শ্রেণী পেশার মানুষ সরকারিভাবে প্রথম আয়োজিত শহীদ দিবস পালনের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে। বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এতে পুষ্পমাল্য অর্পণ করে। এ উপলক্ষ্যে মিশনে স্বল্প পরিসরে বইমেলার আয়োজন করা হয়।

বাংলাদেশ সময় : ০৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।