ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ছিল স্বাধীনতা প্রাপ্তির অনুপ্রেরণা: ফিনল্যান্ড আ’লীগ

গোলাম সাজিদ, স্টকহোম থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, মার্চ ৮, ২০১২

ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কির একটি রেস্টুরেন্টে ফিনল্যান্ড আওয়ামী লীগ এক আলোচনা সভার আয়োজন করে। ৭ মার্চ সোমবা ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজিব মুরশেদ সংগ্রামের পরিচালনায় ওই সভায় সভাপতিত্ব করেন ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি সালেহ আহমেদ ছালিক।



সভাপতির বক্তব্যে  ছালিক বলেন, ‘ঐতিহাসিক ৭ মার্চে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ ছিল বাঙালির স্বাধীনতা প্রাপ্তির অনুপ্রেরণা। বঙ্গবন্ধুর ভাষণ গোটা জাতিকে ঐক্যবদ্ধ এবং আন্দোলনের মানসিকতা তৈরি করেছিল। মানুষকে মুক্তিযুদ্ধের জন্য অনুপ্রাণিত করেছিল। বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ গড়া এখনো সম্ভব হয়নি। এ লক্ষ্যে সরকার ও জনতা সবাইকে আরো সচেতনভাবে কাজ করতে হবে। ’
 
সাধারণ সম্পাদক নজিব মুরশেদ সংগ্রাম তার বক্তব্যে বলেন, ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল বাঙালি জাতির মুক্তির সনদ। এ ভাষণে অনুপ্রাণিত হয়েই সবশ্রেণীর মানুষ স্বতঃস্ফূর্তভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে। বঙ্গবন্ধুর ভাষণে বাঙালির হাজার বছরের আকাঙ্ক্ষা ও সংগ্রামের ইতিহাস ও ঐতিহ্য প্রতিধ্বণিত হয়েছে। তাই ৭ মার্চের ভাষণই হোক বঙ্গবন্ধুর স্বপ্নের সমৃদ্ধ বাংলাদেশ গড়ার জন্য চ্যালেঞ্জ মোকাবিলার অনুপ্রেরণা। ’ সংগ্রাম বিরোধী দলকে স্বাধীনতা বিরোধী শক্তির সাথে না চলার পরামর্শ দেন এবং যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত শেষ করার আহবান জানান। ’
 
সভায় আরও উপস্থিত ছিলেন, সিনিয়র সহ-সভাপতি পারভেজ আহমেদ আনিস, সহ-সভাপতি অজিত কুমার দেব, সহ-সভাপতি ইস্মত নানু হক,  যুগ্ম সাধারণ সম্পাদক বাদল হোসেন মাসুদ, যুগ্ম সাধারণ সম্পাদক সাজিদ হাসান জয়, সাংগঠনিক সম্পাদক রাজু মালেক, জীবন কৃষ্ণ সাহা, প্রচার সম্পাদক আহমেদ হারুন, যুবলীগ নেতা বেলাল আহমেদ, কামরান হোসেন, আব্দুর রাকিব, আব্দুর রহমান জিকু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২২৯ ঘণ্টা, ০৮ মার্চ, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa