ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

সূচক ও লেনদেন কমেছে উভয় স্টকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৫
সূচক ও লেনদেন কমেছে উভয় স্টকে

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৫ মার্চ) সূচক ও লেনদেন কমে কারযক্রম শেষ হয়েছে।
 
এদিন লেনদেন শুরুর প্রথম ১০ মিনিট পর সকাল ১০টা ৪০ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক ২ পয়েন্ট কমে লেনদেন শুরু হয়।

এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৩ পয়েন্ট, বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৮ পয়েন্ট, বেলা ১১টায় সূচক ১২ পয়েন্ট বৃদ্ধি পায়। তবে লেনদেন শেষে ২০ পয়েন্ট কমে ৪ হাজার ৫৩৬ পয়েন্টে অবস্থান করে।
 
অন্যদিকে, ডিএসই দৈনিক লেনদেন গত কার্যদিবসের চেয়েও কমেছে। রোববার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৩ কোটি ৭৩ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ৩২৮ কোটি ৫ লাখ টাকা।
 
অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭০৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ০.১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১০৪ পয়েন্টে।
 
এ সময় পর্যন্ত ডিএসই’তে ১৭৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে ও সাধারণ সূচক কমেছে ২০ পয়েন্ট। লেনদেন হয়েছে ২৫৩ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
ডিএসই’তে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ৮৭টির, কমেছে ১৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- শাহজিবাজার পাওয়ার, মবিল যমুনা, সাপোর্ট, ইফাদ অটোমোবাইল, এসিআই, লাফার্জ সুরমা সিমেন্ট, শাশা ডেনিমস, গ্রামীণ ফোন, এসিআই ফর্মুলেশন এবং হাইডেলবার্গ সিমন্টে।
 
অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৫০ পয়েন্ট কমে ৮ হাজার ৩৮৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১১৯ পয়েন্ট কমে ১১ হাজার ৩৫০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৯ পয়েন্ট কমে ১৩ হাজার ৮৬৩ পয়েন্টে অবস্থান করছে।
 
এ সময় পর্যন্ত সিএসই’তে লেনদেন হয়েছে ২১ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ১৯ কোটি ২৩ লাখ টাকার শেয়ার।
 
বাংলাদেশ সময়: ১১৩২/১৭০৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।