ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

বুক বিল্ডিংয়ের জন্য নতুন সফটওয়্যার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৫
বুক বিল্ডিংয়ের জন্য নতুন সফটওয়্যার

ঢাকা: বুক বিল্ডিং পদ্ধতিকে আধুনিকায়ন ও যুগোপযোগী করার লক্ষ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আইসিটি বিভাগ নতুন সফটওয়্যার তৈরি করেছে।
 
রোববার (১৫ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


 
বিজ্ঞপ্তিতে জানানো হয়, সফটওয়্যারটি দুবাই ভিত্তিক সফটওয়্যার কোম্পানি ইনফোটেক প্রদত্ত বুক বিল্ডিং সফটওয়্যারে প্রতিস্থাপন করা হবে। এখানে নতুন কিছু বৈশিষ্ট্য সংযোজন করা হয়েছে। যা ব্যবহারকারীদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করবে এবং খুব দ্রুত সময়ের মধ্যে রেগুলেটরি পরিবর্তন, পরিবর্ধন সংযোজন বা বিয়োজন করা সম্ভব হবে।
 
এ বিষয়ে ১২ মার্চ ডিএসই ট্রেনিং একাডেমিতে ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের কর্মকর্তাদের চারদিন প্রশিক্ষণ দেয় ডিএসই’র লিস্টিং বিভাগ এবং আইসিটি বিভাগ।
 
এ সময় ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অধ্যাপক ড. স্বপন কুমার বালা বলেন, সফটওয়্যারটি মূলত ব্যবহার করবে ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকসহ অন্যান্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। তাই ব্রোকারেজ হাউজের কর্মকর্তাসহ অন্যান্য অংশগ্রহণকারীদের এ বিষয়ে আরও অভিজ্ঞতা অর্জন করা প্রয়োজন। এর অংশ হিসেবে এ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সফটওয়্যারের উন্নয়নে অংশগ্রহণকারীদের পরামর্শ বিবেচনা করা হবে।
 
তিনি বলেন, প্রশিক্ষণ কর্মশালায় নিউ পাবলিক ইস্যু অ্যাপ্লিকেশন প্রসেস সফটওয়্যার। আসলে দু’টি সফটওয়্যারই আইপিও বিষয়ক সফটওয়্যার। নিউ আইপিও অ্যাপ্লিকেশন প্রসেসের ওপর একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে। যাতে ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংক থেকে এ সংক্রান্ত সব কাজ সহজভাবে করা যায়। সাময়িকভাবে ড্রপ বক্সের মতো করে একটি অনলাইন ব্যবস্থা করা হয়েছে। তবে বর্তমান গাইডলাইনের আলোকে এটিও একটি স্ট্যান্ডার্ড সিস্টেম।
 
এ সময় উপস্থিত ছিলেন বিএসইসি’র পরিচালক কামরুল আনাম খান, ডিএসই’র প্রধান রেগুলেটরি কর্মকর্তা এ.কে.এম. জিয়াউল হাসান খান এবং মহাব্যবস্থাপক (মার্কেট ডেভেলপমেন্ট) মো. ছামিউল ইসলাম।
 
বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।