ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

শীর্ষ ৫০ ব্রোকারের সঙ্গে ডিএসই’র বৈঠক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫
শীর্ষ ৫০ ব্রোকারের সঙ্গে ডিএসই’র বৈঠক

ঢাকা: দেশের পুঁজিবাজার বর্তমানে অস্বাভাবিক সময় অতিক্রম করছে এমন ধারণা থেকেই শীর্ষ ৫০ ব্রোকারেজ হাউজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) পরিচালনা পর্ষদ।
 
মঙ্গলবার (২৪ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৈঠকের কথা জানানো হয়।



বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার (২৩ মার্চ) ডিএসই’র চেয়ারম্যান ছিদ্দিকুর রহমান মিয়ার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
 
সভায় ডিএসই’র চেয়ারম্যান বলেন, একটি গতিশীল পুঁজিবাজার গড়ে তুলতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর পাশাপাশি ব্রোকারেজ হাউজের দায়িত্ব অনেক বেশি। পরিস্থিতি উত্তরণে ব্রোকারেজ হাউজগুলোর সহযোগিতা ও পরামর্শ চাওয়া হয়েছে।
 
চলমান পরিস্থিতিতে দেশের পুঁজিবাজার একটি অস্বাভাবিক সময় অতিক্রম করছে। এ অবস্থা থেকে কিভাবে উত্তরণ ঘটানো যায়, সে বিষয়ে সহযোগিতা ও পরামর্শ নিতেই এ বৈঠক ডাকা হয়েছে বলেন ছিদ্দিকুর রহমান মিয়া।
 
সভায় ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা ২০১৪ সালের প্রথম তিন মাস ও ২০১৫ সালের প্রথম তিন মাসের তুলনামূলক বাজার চিত্র তুলে ধরেন।
 
তিনি বর্তমান বাজার পরিস্থিতি থেকে উত্তরণ ও ভবিষ্যতে বাজারকে শক্তিশালী করতে বেশকিছু পদক্ষেপ নেওয়ার প্রস্তাব করেন।
 
এর মধ্যে, ব্যাংকের বিনিয়োগ নির্ধারিত সীমার মধ্যে নামিয়ে আনার সময়সীমা ২০১৬ সালের জুন থেকে বাড়িয়ে ২০১৮ সাল পর্যন্ত করা, ব্রোকারেজ হাউজের শাখা অফিস খোলা, ফিন্যান্সিয়াল রিপোর্টিং আইন পাস করে দ্রুত বাস্তবায়ন, পুঁজিবাজারের জন্য বেইল আউট  তহবিল গঠন, মার্কেট মেকার সৃষ্টির উদ্যোগ, ডিএসই-কে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে নতুন প্রোডাক্ট চালু, পুঁজিবাজারে আসা নতুন কোম্পানির সুশাসন ও গুণগতমান বাড়ানোর জন্য বাই ব্যাক আইন প্রণয়ন, শেয়ার নেটিং পদ্ধতি চালু, সিডিবিএল’র উন্নয়ন এবং পুঁজিবাজারে বিনিয়োগ বাড়ানোর প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার প্রস্তাব রয়েছে।
 
ডিএসই’র পরিচালনা পর্ষদ সুপারিশগুলো যথাযথ কর্তৃপক্ষের কাছে তুলে ধরার আশ্বাস দেন।
 
সভায় উপস্থিত ছিলেন ডিএসই’র পরিচালক মনোয়ারা হাকিম আলী, রুহুল আমিন, ওয়ালিউল ইসলাম, খাজা গোলাম রসূল, শরীফ আনোয়ার হোসেন, ডিএসই’র সাবেক প্রেসিডেন্ট মো. রকিবুর রহমান, আহসানুল ইসলাম টিটুসহ ব্রোকারেজ হাউজের প্রতিনিধিরা।
 
বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।