ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

দুই দিন পর সূচক- লেনদেন বাড়ল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৫
দুই দিন পর সূচক- লেনদেন বাড়ল

ঢাকা: টানা দুই দিন পতনের পর বুধবার(২৫ মার্চ’২০১৫) দেশের উভয় শেয়ারবাজারে মূল্যসূচক ও লেনদেন উভয়ই বেড়েছে।
 
বৃহস্পতিবার মহান স্বাধীনতা দিবস উপলক্ষে লেনদেন বন্ধ থাকায় বুধবারই চলতি সপ্তাহের শেষ কার্যদিবস।


 
এদিন দিনের লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক বেড়েছে ১৫ পয়েটে। আর লেনদেন বেড়েছে আগের দিনের তুলনায় ৯৫ কোটি ২৫ লাখ টাকা।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) সিএসসিএক্স সূচক বেড়েছে ২৬ পয়েন্ট। আর লেনদেন আগের দিনের তুলনায় ৩৭ কোট ৪৬ লাখ ‍টাকা বেশি হয়েছে। যা আগের দিনের তুলনায় দুই গুণেরও বেশি।
 
গত কয়েকদিনের মতো বুধবারও সূচকের উর্ধ্বমুখীতায় ডিএসইতে লেনদেন শুরু হয়। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র ডিএসইএক্স সূচক ৬ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৩ পয়েন্ট, বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৫ পয়েন্ট, বেলা ১১টায় সূচক ৮ বৃদ্ধি পায়।
 
এরপর ১১টা ১০ মিনিটে সূচক আগের দিনের অবস্থানে চলে আসে। ১১টা ২০ মিনিটে সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমলেও ১০ মিনিটের ব্যবধানে আবার উর্ধ্বমুখী প্রবণতায় ফেরে সূচক।
 
তবে দুপুর ১২টার পর থেকে আবার সূচক নিম্নমুখী হয়। যা টানা আধাঘণ্টা অব্যাহত থাকে। দুপুর সাড়ে ১২টার দিকে সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে যায়।
 
এরপর তৃতীয় দফায় আবার উর্ধ্বমূখী হয় সূচক। যা দিনের লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। ফলে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫০৯ পয়েন্টে অবস্থান করে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক ৬ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭১৩ পয়েন্টে।
 
লেনদেন শেষে ডিএসইতে ১৩৫টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দাম। মোট লেনদেন হয়েছে লেনদেন হয়েছে ৩৫০  কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের তুলনায় ৯৫ কোটি ২৫ লাখ টাকা বেশি।
 
লেনদেনের ভিত্তিতে(টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায়  রয়েছে- এসিআই, জিপি, শাশা ডেনিম, এসিআই ফরমুলেশন, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, জাহিন স্পিনিং, এসপিসিএল, ফার্মা এইড ও এমজেএল।

অন্যদিকে, বুধবার সিএসইতে লেনদেন শেষে সার্বিক সূচক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৩৩৮ পয়েন্টে।
 
সিএসইতে মোট লেনদেন হয়েছে ৬১ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের তুলনায় ৩৭ কোট ৪৬ লাখ ‍টাকা বেশি।
 
লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৫টি, কমেছে ১১৩টি ও অপরিবর্তিত রয়েছে ২৫টি।

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৫ আপডেটেড, ১৭৩৭

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।