ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

সপ্তাহের ব্যবধানে বেড়েছে লেনদেন- সূচক

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৫
সপ্তাহের ব্যবধানে বেড়েছে লেনদেন- সূচক

ঢাকা: গত সপ্তাহে (২২ মার্চ- ২৫ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) লেনদেনের সঙ্গে বেড়েছে সব ধরনের মূল্যসূচক। ওই সপ্তাহে ডিএসইতে আগের সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে ১৬ দশমিক ১৭ শতাংশ।

আলোচ্য সপ্তাহে মাত্র ৪ দিন লেনদেন হয়েছে। ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের জন্য লেনদেন বন্ধ থাকে। ব্যাংক ও আর্থিক খাতের ৫টি প্রতিষ্ঠান ডিভিডেন্ড ঘোষণা করেছে।

ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্র মতে, আগের সপ্তাহের তুলনায় ডিএসইতে লেনদেন বেড়েছে ১৬৫ কোটি ৫১ লাখ ৩ হাজার ৮৬২ টাকার। গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৮৮ কোটি ৯২ লাখ ১১ হাজার ৩০৯ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ২৩ কোটি ৪১ লাখ ৭ হাজার ৪৪৭ টাকার শেয়ার।

সমাপ্ত সপ্তাহে 'এ' ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৫ দশমিক ৭৬ শতাংশ। 'বি' ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ১৩ শতাংশ। 'এন' ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭ দশমিক ০৩ শতাংশ। 'জেড' ক্যাটাগরির লেনদেন হয়েছে ৫ দশমিক ০৮ শতাংশ।

এদিকে, ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ৯২ শতাংশ বা ৪১ দশমিক ২৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক বেড়েছে ১ দশমিক ৬১ শতাংশ বা ২৭ দশমিক ১৯ পয়েন্ট। অপরদিকে, শরিয়া বা ডিএসইএস সূচক বেড়েছে ১ দশমিক ৪১ শতাংশ বা ১৫ দশমিক ২৯ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ারের। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ারের।

টার্নওভারের দিক থেকে সেরা ১০ কোম্পানি হচ্ছে- এসিআই লিমিিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড, গ্রামীণ ফোন, এসিআই ফর্ম‍ুলেশন, শাশা ডেনিমস, ইফাদ অটোস, এমজেএল , স্কয়ার ফার্মা ও য়োন ব্যাংক লিমিটেড।

অন্যদিকে সমাপনী লেনদেন হিসেবে লুজার কোম্পানির ১০ তালিকায় রয়েছে- রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটিডে, ফার্স্টলিজ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস, সাভার রিফ্যাক্টরিজ, ফনিক্স ইন্স্যুরেন্স, ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইং, ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, সিটি জেনারেল ইন্স্যূরেন্স লিমিটেড।

এ সপ্তাহে শাহজালাল ইসলামী ব্যাংক, ইসলামী ব্যাংক, উত্তরা ব্যাংক, ফাস্টলিজ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লভ্যাংশ ঘোষণার সুপারিশ করলেও  আইসিবি ইসলাম ব্যাংক কোনো লভ্যাংশ ঘোষণা করেনি।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।