ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

শেয়ারবাজারে আবার কমলো সূচক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৫
শেয়ারবাজারে আবার কমলো সূচক

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চলতি সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবসে মূল্য সূচক আবারও কমেছে।

গত কয়েকদিনের মতো বৃহস্পতিবারও (০৯ এপ্রিল) সূচকের উর্ধ্বমুখীতায় ডিএসইতে লেনদেন শুরু হয়।

তবে শেষ পর্যন্ত সূচকের এ উর্ধ্বমুখীতা বজায় থাকেনি। লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমেছে আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ৪ হাজার ৩৪৫ পয়েন্টে অবস্থান করছে।
 
এর আগে টানা ৫দিন পতনের পর বুধবারই(৮ এপ্রিল) মূ্ল্যসূচক কিছুটা বৃদ্ধি পায়। কিন্তু একদিনের ব্যবধানে বৃহস্পতিবার সূচক আবার কমলো।
 
এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট বেড়ে যায়।
 
এরপর বেলা ১০টা ৫০ মিনিটে সূচক আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বাড়ে, বেলা ১১টায় ডিএসইএক্স সূচক বাড়ে ২৩ পয়েন্ট, ১১টা ১০ মিনিটে ৩৪ পয়েন্ট, ১১টা ১৫ মিনিটে ৩৮ পয়েন্ট বেড়ে যায়। বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক বাড়ে ১৮ পয়েন্ট।
 
এরপর দুপুর ১২টা ৪০ মিনিটে সূচক আগের দিনের অবস্থানে চলে আসে। আর লেনদেন শেষে সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে যায়।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক দশমিক ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৭১ পয়েন্টে।
 
বৃহস্পতিবার ডিএসতে সূচকের সঙ্গে লেনদেনও কিছুটা কমেছে। এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৬৮ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৩ কোটি ৭২ লাখ টাকা কম।
 
দিনের লেনদেন শেষে ডিএসইতে ১২৫টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১৫৮টি এবং অপরিবর্তিত রয়েছে ২১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে(টাকায়)ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায়  রয়েছে- ইউনাইটেড পাওয়ার, এসিআই, স্কয়ার ফার্মা, এমজেএল, ইফাদ অটোস, শাশা ডেনিম, জিপি, সাপোর্ট, সাইফ পাওয়ার ও ফার্মা এইড।
 
অপর শেয়ারবাজার সিএসইতেও সিএসইএক্স সূচক ৩৬ পয়েন্ট কমে ৮ হাজার ৯০ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ৩৩ কোটি ৭৮ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৮১টি, কমেছে ১২৬টি ও অপরিবর্তিত রয়েছে ২৮টি।

বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৫/আপডেট: ১৭৪৪ ঘণ্টা
এএসএস/জেডএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।