ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

৩য় দিনের মতো সূচকের পতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
৩য় দিনের মতো সূচকের পতন

 ঢাকা:দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চলতি সপ্তাহের চতুর্থ কার্যদিবসে টানা ৩য় দিনের মতো সূচকের পতন ঘটেছে।
 
এদিন ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স সূচক কমেছে ৩০ পয়েন্ট।

আর সিএসই’র সার্বিক মূল্য সূচক কমেছে ১০৫ পয়েন্ট।
 
গত কয়েকদিনের মতো বুধবারও (২২ এপ্রিল) সূচকের উর্ধ্বমুখীতার মাধ্যমে ডিএসইতে লেনদেন শুরু হয়। যা লেনদেনের প্রথম এক ঘণ্টা বিরাজ করে।
 
এদিন লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটেই সকাল ১০টা ৪০ মিনিটে ডিএসই’র ডিএসইএক্স সূচক ২২ পয়েন্ট বেড়ে যায়। এরপর বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট কমে যায়।
 
এরপর আবার উর্ধ্বমুখী হয় সূচক। ১১টা ৩০ মিনিটে সূচক আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১২টা ১৫ মিনিটে  ডিএসইএক্স সূচক বাড়ে ১৪ পয়েন্ট, বেলা সাড়ে ১২টায় সূচক বাড়ে ৪।
 
এরপর দ্বিতীয় দফায় সূচক নিম্নমুখী হয়। যা দিনের লেনদেনের শেষ পর্যন্ত অব্যহত থাকে। দুপুর ১টা ৩০ মিনিটে ডিএসইএক্স সূচক কমে ৯ পয়েন্ট, দুপুর ২টায় সূচক কমে ২৫ পয়েন্ট এবং লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩০ পয়েন্ট কমে ৪ হাজার ২৫২ পয়েন্টে অবস্থান করছে।
  
এদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬২১ পয়েন্টে।
 
ডিএসইতে ৯২টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১৮৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। লেনদেন হয়েছে ৫২৫  কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়)ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায়  রয়েছে- বিএসসিসিএল, অলটেক্স, ওয়েস্টার্ন মেরিন, এশিয়ার টাইগার, এসিআই ফরমুলেশন, এসিআই, ইউনাইটেড পাওয়ার, ইউনাইটেড এয়ার, আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ড মিউচ্যুয়াল ফান্ড ও বিডিকম।
 
অপর শেয়ারবাজার সিএসইতেও সিএসইএক্স সূচক ১০৫ পয়েন্ট কমে ৭ হাজার ৯৪৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৫ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৭০টি, কমেছে ১৪৬টি ও অপরিবর্তিত রয়েছে ২২টি।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
এএসএস/এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।