ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের পতন চলছেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
সূচকের পতন চলছেই

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে মূল্য সূচকের পতন ঘটেছে। সূচকের সঙ্গে এ দিন কমেছে লেনদেনের পরিমাণও।


 
এ নিয়ে শেষ ৮ কার্যদিবসের মধ্যে ৭ দিনই শেয়ারবাজারে মূল্য সূচক কমল।
 
গত কয়েকদিনের মতো রোববার (১২ এপ্রিল) উর্ধ্বমুখী সূচকে ডিএসইতে লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম ১০ মিনিটেই সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে যায়। তবে শেষ পর্যন্ত সূচকের এ উর্ধ্বমুখিতা বজায় থাকেনি।
 
লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমেছে আগের দিনের তুলনায় ৪০ পয়েন্ট। কমে ৪ হাজার ৩০৫ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক ১১ দশমিক ৯৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৫৯ পয়েন্টে।
 
বৃহস্পতিবার সূচকে কমেছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৮৯ কোটি ৫৬ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৭৮ কোটি ১২ লাখ টাকা কম।
 
দিনের লেনদেন শেষে ডিএসইতে ৮১টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১৯০টি এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানির তালিকায় রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনা, এমজেএল বিডি, ইফাদ অটোস, এসিআই লি., শাশা ডেনিমস, ইউনিক হোটেল, গ্রামীণ ফোন, স্কয়ার ফার্মা, বঙ্গজ লি. ও বেক্সিমকো ফার্মা।
 
দাম বাড়ার শীর্ষে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনা, ন্যাশনাল ফিডস, বিডি থাই, খান ব্রাদার্স পিপি, ফু-ওয়াং ফুডস, সুহৃদ টেক্সটাইল, স্ট্যান্ডার্ড সিরামিকস, খুলনা পাওয়ার, জাহিন স্পিনিং ও ইফাদ অটোস।
 
অপরদিকে দাম কমার শীর্ষ ১০ কোম্পানির তালিকায় রয়েছে নদার্ন ইন্স্যুরেন্স, শাহাজালাল ইসলামি ব্যাংক, মডার্ন ডাইং, মার্কেন্টাইল ব্যাংক, ইসলামি ফাইন্যান্স, প্রগতি ইন্স্যুরেন্স, পপুলার ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, এবি ব্যাংক ১ম মিউচ্যুয়াল ফান্ড ও কাশেম ড্রাইসেল।
 
অপর শেয়ারবাজার সিএসইতেও সিএসইএক্স সূচক ৭২ পয়েন্ট কমে ৮ হাজার ১৮ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ২৭ কোটি ১৭ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৬০টি, কমেছে ১৪৫টি ও অপরিবর্তিত রয়েছে ২১টি।
 
বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
এএসএস/কেজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।