ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

বদলে গেছে ডিএসই’র ওয়েবসাইট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
বদলে গেছে ডিএসই’র ওয়েবসাইট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আবারও সংস্কার করা হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট। এবারের সংস্কারে ওয়েবসাইটের আকার ও ভিউ আগের চেয়ে উন্নত ও সুসজ্জিত করা হয়েছে।

নতুন ওয়েবসাইটের লেখচিত্রের (গ্রাফ) যেকোনো বিন্দুতে গিয়ে বিনিয়োগকারী  তারিখ, সময় ও ভ্যালু দেখতে পারবেন।

রোববার (১২ এপ্রিল) ডিএসইর চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া ডিএসইর নতুন এ অফিসিয়াল ওয়েবসাইটির উদ্বোধন করেন।
 
এ সময় তিনি বলেন, ২০১৪ সালের ১১ ডিসেম্বর ডিএসই বিশ্বের সর্বাধুনিক ট্রেডিং প্লাটফর্ম চালু করে। এরই ধারাবাহিকতায় ডিএসইর ওয়েবসাইটের উন্নত সংস্কারণ চালু করা হলো। নতুন ওয়েবসাইটে লিস্টিং সম্পর্কে বিস্তারিতভাবে সংযোজন করা হয়েছে, যা থেকে সাধারণ বিনিয়োগকারীরা উপকৃত হবেন।
 
ছিদ্দিকুর রহমান বলেন, নতুন ওয়েবসাইটে বিভিন্ন ব্যানার ভিউ রয়েছে। যার মাধ্যমে যেকোনো তথ্য-উপাত্ত ছবি আকারে বিনিয়োগকারীদের জন্য উপস্থাপন করা হয়েছে।
 
এ ছাড়াও নতুন ওয়েবসাইটে একাধিক ট্যাব-উইন্ডো সংযোজন করা হয়েছে। যার মাধ্যমে অল্প পরিসরে অধিক তথ্য-উপাত্ত উপস্থাপন করা হয়েছে। এতে যেকোনো বিনিয়োগকারী দেশ ও বিদেশ থেকে পুঁজিবাজার সম্পর্কে অল্প সময়ের মধ্যে সঠিক তথ্য-উপাত্ত জানতে পারবেন, বলেন ছিদ্দিকুর রহমান মিয়া।
 
অনুষ্ঠানে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা ডিএসইর ওয়েবসাইট সংস্কারের বিষয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেন।
 
তিনি বলেন, ১৯৯৮ সালের ১০ আগস্ট ডিএসইতে অটোমেশন চালু হয়। এরপর ১৯৯৯ সালের অক্টোবর মাসে প্রথম ওয়েবসাইট চালু করা হয়।

পরবর্তীতে বিভিন্ন সময়ে ডিএসইর অফিসিয়াল ওয়েবসাইটের উন্নয়ন করা হয়েছে। এর মধ্যে ২০০০ সালে ৩০ মিনিট পর পর ডাটা আপডেট প্রক্রিয়া শুরু হয়। ২০০৩ সালের ডিসেম্বরে এটি ১৫ মিনিটে নামিয়ে আনা হয়। ২০০৫ সালের ২০ আগস্ট অপডেট সময় ৩ মিনিটে নিয়ে আসা হয়।
 
ওয়েবসাইট আরও দ্রুততর করতে ২০০৭ সালে জাভা সার্ভারপেজ থেকে পার্সোনাল হোমপেজে কনভার্ট করা হয়।
 
পরবর্তীতে বিনিয়োগকারীদের দাবির পরিপ্রেক্ষিতে ২০১৩ সালের ১৮ ফেব্রয়ারি ইংরেজি ওয়েবসাইটের পাশাপাশি বাংলা ওয়েবসাইট চালু করা হয়। ২০১৪ সালের ২২ মে  ডিএসইর ওয়েবসাইটে বাংলা সংস্করণ উন্নত করা হয়।
 
নতুন ওয়েবসাইট সম্পর্কে বালা বলেন, ওয়েবসাইটের নতুন সংস্করণে রেজ্যুলেশন ৮০০ পিক্সেল থেকে ১০২৪ পিক্সেলে বৃদ্ধি করা হয়েছে। ওয়েবসাইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ উন্নয়ন হলো লেখচিত্রের সময়ভিত্তিক ভ্যালু মাউস পয়েন্ট দিয়ে ক্লিক করলে দেখা যাবে।
 
এ ছাড়াও ব্যানার ভিউ রাখা হয়েছে, ভবিষ্যতে এখানে আরও কিছু চমৎকার ব্যানার ভিউ দেওয়া হবে। ওয়েবসাইটের অ্যাডিশনাল ট্যাব উইন্ডো এবং ডেকোরেটেড ফুট মেনু রয়েছে।
 
বালা আরও বলেন, আগামী জুলাই মাসে বর্তমান অটোমেশনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন হলে ওয়েবসাইটটিকে বিনিয়োগকারীদের জন্য আরও বেশি তথ্যবহুল করা হবে। একই সঙ্গে মোবাইলের মাধ্যমে সহজে ডিএসইর ওয়েবসাইট যাতে দেখা যায় সে জন্য মোবাইল অ্যাপস চালু করা হবে। এছাড়াও শিগগিরই অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস চালু করা হবে।
 
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএসইর পরিচালক খাজা গোলাম রসূল, শরীফ আনোয়ার হোসেন, ডিএসইর মহাব্যবস্থাপক ও কোম্পানি সচিব শেখ মোহাম্মদউল্লাহ, উপ-মহাব্যবস্থাপক (হেড অব আইসিটি) মো. শাহীন সারওয়ার হোসেন এবং সহকারী মহাব্যবস্থাপক (ওয়েব ডেভলাপমেন্ট) মোহাম্মদ রেজাউর রহমান।
 
বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।