ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

শেয়ারবাজারে ৮৭ কার্যদিবসে সর্বোচ্চ লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৫
শেয়ারবাজারে ৮৭ কার্যদিবসে সর্বোচ্চ লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকে বড় ধরনের ঊর্ধ্বগতি লক্ষ্য করা গেছে।
 
লেনদেন শেষে ডিএসইতে প্রধান মূল্য সূচক ডিএসইএক্স সূচক বেড়েছে ৬৮ পয়েন্ট।

আর সিএসইর প্রধান সূচক সিএসইএক্স বেড়েছে ১১৬ পয়েন্ট।
 
এদিন ডিএসইতে শেষ ৮৭ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। দিন শেষে মোট লেনদেন হয়েছে ৪৬৯ কোটি ৭৪ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৫৭ কোটি ৫৫ লাখ টাকা বেশি। এর আগে ২০১৪ সালের ৫১৩ কোটি ৪৯ লাখ টাকার লেনদেন হয়। এরপর আর ডিএসইতে ৫’শ কোটি টাকার লেনদেন হয়নি।
 
বুধবার (১৫ এপ্রিল) সূচকের উর্ধ্বমুখী প্রবণতার মাধ্যমে ডিএসইতে লেনদেন শুরু হয়। যা লেনদেনর শেষ পর্যন্ত অব্যহত থাকে। এদিন একবারের জন্যও ডিএসইতে সূচক আগের দিনের তুলনায় কমেনি। লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত টানা উর্ধ্বমুখী থাকে সূচক।
 
লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র ডিএসইএক্স সূচক ১২ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বাড়ে, বেলা ১১ টায় ডিএসইএক্স সূচক বাড়ে ২০ পয়েন্ট, ১১টা ১০ মিনিটে ২৪ পয়েন্ট, ১১টা ২০ মিনিটেও সূচক আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট বেড়ে যায়।
 
এরপর বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট বাড়ে, দুপুর ১২টায় ৩৮ পয়েন্ট, দুপুর ১টায় ৫৭ পয়েন্ট, দুপুর ২টার ৭৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৬৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৬০ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৭০ পয়েন্টে।
 
দিনের লেনদেন শেষে ডিএসইতে ২৫১টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ৩৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। লেনদেন হয়েছে ৪৬৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায়  রয়েছে- সাইফ পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, খান ব্রাদার পিপি, এস আলম কোল্ড রোল স্টিল, জিবিবি পাওয়ার, ইউনিক হোটেল, সিনোবাংলা, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, আরডি ফুড ও স্টাইল ক্রাফট।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ১১৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ১৪৫ পয়েন্টে অবস্থান করছে। মোট লেনদেন হয়েছে ৩৯ কোটি ৫ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৭টি, কমেছে ৩৭টি ও অপরিবর্তিত রয়েছে ৮টি।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৫
এএসএস/এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।