ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

আরজেএসসি’র ডিজিটাল সাইনের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, মে ১০, ২০১৫
আরজেএসসি’র ডিজিটাল সাইনের উদ্বোধন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

ঢাকা: অফিস অব দ্য রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের (আরজেএসসি) ডিজিটাল সাইন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।

রোববার বিকেলে (১০ মে) রাজধানীর বিয়াম মিলনায়তনে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এর উদ্বোধন করেন।



প্রধান অতিথির বক্তব্যে বক্তব্যে মন্ত্রী বলেন, এখন থেকে মানুষ ঘরে বসে কয়েক মিনিটের মধ্যে অনলাইনের মাধ্যমে কোম্পানির বিভিন্ন আর্থিক কাজ, নিবন্ধন ও সরকারি তালিকাভুক্তি সহজে করতে পারবে।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন। প্রধানমন্ত্রী দক্ষতার সঙ্গে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ডিজিটাল বাংলাদেশ নির্মাণে তার এ স্বপ্ন আজ বাস্তবায়িত হতে শুরু করেছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে ডিজিটাল সাইনের মাধ্যমে অনলাইনে বিভিন্ন ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সেবা প্রদান, কোম্পানির লেনদেন, তালিকাভুক্ত ও নিবন্ধিত হয়ে আসছে। রোববার এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হলো। আমরা এগিয়ে যাচ্ছি, আমরা এগিয়ে যাবো, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ অবশ্যই মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, আনুষ্ঠানিকভাবে ডিজিটাল সাইনের এ উদ্বোধন ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এক মাইল ফলক হয়ে থাকবে। ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের যে রূপকল্প দিয়েছিলেন, এখন মানুষ ঘরে বসে সেই সুফল পাচ্ছে। মাত্র ছয় বছরের মধ্যে প্রধানমন্ত্রীর একের পর এক পদক্ষেপ দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

ডিজিটাল স্বাক্ষরের সুবিধা তুলে ধরে তিনি বলেন, আগে মানুষকে সরকারি অফিসে এসে কোম্পানির নিবন্ধনের জন্য কমপক্ষে সাত দিন অপেক্ষা করতে হতো। এখন ৩০ মিনিটে কোম্পানি তালিকাভুক্ত হবে, চার ঘণ্টার মধ্যে একটি কোম্পানি নিবন্ধিত হবে। বিভিন্ন সেবা সহজ, কম সময় ও কম খরচে মানুষ ভোগ করতে পারবে।

জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের রেজিস্ট্রার বিজন কুমার বৈষ্যর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বিশ্ব ব্যাংক গ্রুপের প্রোগ্রাম ম্যানেজার এম মাসরুর রেজা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, মে ১০, ২০১৫
টিএইচ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।